মধু খাঁটি না ভেজাল বুঝতে হলে প্রথমে এক গ্লাস জলে এক চামচ মধু দেওয়ার পর গ্লাসটিকে আস্তে আস্তে নাড়া দেবেন

নিউজ ডেস্কঃ বর্তমান দিন খাঁটি এবং ভেজাল চেনা খুবই দুষ্কর হয়ে দাড়িয়ে মানুষের কাছে।কারন এখন বাজারে বেশিভাগ প্রোডাক্টটি ভেজাল পাওয়া পায়।তাই আমরা অনেক সময় খাঁটি জিনিস ভেবে ভেজাল জিনিস কিনে নিয়ে আসি বাড়িতে যেমন মধু।মধু খাওয়া খুবই উপকারী আমাদের শরীরে পক্ষে কিন্তু এখনকার দিনে এই মধুতেও ভেজাল মেশানো থাকে।তাই যদি খাঁটি মধু খেতে চাই তাহলে সবার আগে মধু আপনাদের চিনতে হবে সেটি খাঁটি না ভেজাল।এবার নিশ্চয় ভাবছেন যে কিভাবে চিনবেন? এর জন্যও রয়েছে কিছু ট্রিক যা আপনাদের এই খাঁটি না ভেজাল এটি চিনতে সাহায্য করবে।তাহলে এবার জেনে নেওয়া যাক মধু চেনার ট্রিকগুলি।  

১।মধু খাঁটি না ভেজাল বুঝতে হলে প্রথমে এক গ্লাস জলে এক চামচ মধু দেওয়ার পর গ্লাসটিকে আস্তে আস্তে নাড়া দেবেন।তাতে যদি মধু জলের সঙ্গে মিশে যায় তাহলে বুঝবেন মধু ভেজাল আর যদি মধু ছোট পিণ্ডের মতো গ্লাসের জলে ছড়িয়ে যায় তাহলে বুঝবেন মধু খাঁটি।

২। মধু খাঁটি না ভেজাল এটি পরীক্ষা করার জন্য প্রথমে একটি কাগজে সামান্য মধু লাগিয়ে পিঁপড়ে যেখানে আছে সেখানে কিছুক্ষন রেখে দিন।তারপর যদি মধুতে পিঁপড়ে ধরে তাহলে বুঝবেন যে মধুতে ভেজাল আছে।

৩।মধু চেনার আরেকটি পরীক্ষা হল একটি সাদা কাপড়ে সামান্য মধু লাগিয়ে শুকান।তারপর কাপড়টি ধুয়ে নিন।ধোয়ার পরে কাপড়ে দাগ থাকলে বুঝবেন যে মধুতে ভেজাল আছে।আর যদি কাপড়ে দাগ না পরে তাহলে বুঝবেন যে মধুটি খাঁটি।

৪। মধু খাঁটি না ভেজাল এটি বোঝার জন্য রয়েছে আরেকটি পদ্ধতি যেটি হল আপনাদের কেনা মধুটি ডিপ ফ্রিজে রেখে দিন কিছুক্ষন যদি মধু জমে যায় তাহলে বুঝবেন যে মধুটি ভেজাল।

Leave a Reply

Your email address will not be published.