কেন কুকুরের সঙ্গে নিয়ে স্বর্গে গেছিলেন যুধিষ্ঠির?

নিউজ ডেস্কঃ মহাভারতের যুধিষ্ঠী পঞ্চপাণ্ডবদের সবচেয়ে বড়ো।যিনি সারাজীবন সত্য বলেছেন যার জন্যই আমরা তাকে সত্যবাদী যুধিষ্ঠী বলি।তার এই সত্যের পথে থাকার জন্যেই তিনি একমাত্র ব্যাক্তি ছিলেন যে সশরীরে স্বর্গে গিয়েছিলেন বলে মানা হয়।এটা আমরা জানি।তবে যুধিষ্ঠিরে সাথে আরো একজন গিয়েছিলেন হবে সেটি কে ছিলেন?জেনে নিন যুধিষ্ঠিরে সাথে আরো একজন কে গিয়েছিলেন স্বর্গে।

ধর্মরাজ যুধিষ্ঠির পরিক্ষিতকে রাজসিংহাসনে বসিয়ে মহাপ্রস্থানের সিদ্ধান্ত নিয়েছিলেন।তাই যুধিষ্ঠি এবং তার ভাইয়েরা ও তার স্ত্রী এই মহাপ্রস্থানে উদ্দেশ্যে যাত্রা করলেন।তখন তাদের সাথে একটি কুকুরও যাত্রা করেন।তারা অনেক পথ অতিক্রম করে হিমালয়ে আরোহণ করতে শুরু করলেন তখন দ্রোপদি আর চলতে পারলেন না সেই স্থানেই পরে গেলেন। তারা ওখানে না থেকে আবার যাত্রা করা শুরু করলেন।কারন মহাপ্রস্থানের যাত্রীকে ফিরে তাকাতে নেই।তাই তারা যাত্রা করলেন তারপর সহদেব পরে গেলেন। এরপর একে একে নকুল তারপর অর্জুন এবং অবশেষে ভীম পরে গেলেন।

এভাবেই তার চার ভাই এবং তার স্ত্রী পথেই রয়ে গেলেন কিন্তু ওই কুকুরটি যুধিষ্ঠির পথ চলতে শুরু করলেন।কিছু দূর গিয়ে যুধিষ্ঠী দেখতে পেলেন যে ইন্দ্র একটি উজ্জ্বল রথে করে তার কাছে আসছেন।তারপর ইন্দ্র এসে বলেন যে যুধিষ্ঠীকে ওই রথে বসার জন্য।তাকে নিয়ে স্বর্গে যাবেন।প্রথমে যুধিষ্ঠী রাজি হননি কারণ তার ভাইয়েরা ও তার স্ত্রী পথে পরে রয়েছেন তাই তাদেরকে ছেড়ে স্বর্গে যেতে চাইনি।কিন্তু ইন্দ্র বলেন যে তারা আগে স্বর্গে গিয়েছে।এই শুনে যুধিষ্ঠী স্বর্গে যাওয়ার জন্য রাজি হন।তবে যুধিষ্ঠী ইন্দ্রকে বলেন যে তার সাথে এই কুকুরটি এতটা পথ অতিক্রম করে এসেছে তাকেও এই রথে করে নিয়ে যাওয়ার অনুরোধ করে। তবে ইন্দ্র তাতে রাজি হন না এবং বলেন যে কুকুরটিকে পরিত্যাগ করতে।কিন্তু যুধিষ্ঠী ওই কুকুরটিকে পরিত্যাগ করতে পারবেন না।কারন ওই কুকুটি তার সাথে এতটা পথ অতিক্রম করে এসেছে আর তাই সে তার স্বর্গ লাভের জন্য কুকুরটিকে পরিত্যাগ করতে পারবেন না এই সব শুনে কুকুরটি তার পশুবেশ ছেড়ে সাক্ষাৎ ধর্মরূপে তার সামনে আসেন এবং বলেন যে তিনি যুধিষ্ঠী পরিক্ষা নিচ্ছিলেন।তারপর যুধিষ্ঠী ইন্দ্রদেবের সাথে স্বর্গে যাওয়ার জন্যে প্রস্থান করলেন।

Leave a Reply

Your email address will not be published.