প্রতিদিন সকালে, বিকেলে আধ ঘণ্টা হাঁটলে কোন উপকার গুলি পাবেন

নিউজ ডেস্ক: বর্তমান দিনে মানুষের হাতে সময়ের বড্ড অভাব।যার কারনে তাদের পক্ষে জিমে গিয়ে ব্যায়াম করার মতো সময় থাকেনা।তবে স্বাস্থ্যকে সুস্থ রাখতে শরীর চর্চা করা অত্যন্ত প্রয়োজনীয়।তবে এই নিয়ে আর চিন্তা করার কোন দরকার নেই।কারন অতিরিক্ত সময়  ব্যায়ামের জন্য বের না করতে পারলেও অন্তত আধাঘন্টা বের করা যায় শত ব্যস্ততার মধ্যেও।এই আধাঘন্টা আপনাদের শরীরকে সুস্থ রাখার জন্য যথেষ্ট।আধাঘন্টা করে প্রতিদিন সকাল কিংবা বিকেলে হাঁটুন এতেই পাবেন অনেক উপকার।প্রতিদিন সকালে বা বিকেলে আধ ঘণ্টা করে হাঁটলে কি কি,উপকার পাবেন?

৬) পায়ের শক্তি বৃদ্ধি হয়:-প্রতিদিন হাঁটাচলা করার ফলে পায়ের মেদ এবং হাড়ের শক্তি বৃদ্ধি পায়। হাড়ের শক্তি বৃদ্ধি করার পাশাপাশি কোমর এবং অন্যান্য অঙ্গগুলিও নড়াচড়া করার সুযোগ পায় এর  ফলে সার্বিকভাবে দেহের উন্নতি ঘটে।

৭) পেশী শক্তি বৃদ্ধি হয়:- পায়ের পেশি দীর্ঘ এবং মজবুত হওয়ার পাশাপাশি দেহের প্রত্যেকটা অঙ্গ প্রত্যঙ্গ পেশীকে ও মজবুত করতে সাহায্য করে। তাই শরীর সুস্থ রাখতে প্রতিদিন হাঁটাচলা করুন।

৮) ভিটামিন ডি:- ভিটামিন-ডি এমন একটি উপাদান যা  বিভিন্ন ধরনের ক্যান্সারকে প্রতিরোধ করতে পারে। এইজন্য ক্যান্সার প্রতিরোধ করতে শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি থাকে খুবই জরুরী। শরীরে যাতে  ভিটামিন ডি উপাদান অভাব না হয় তার জন্য প্রতিদিন আলোর মধ্যে নিয়মিত হাঁটাচলা করুন। কারণ আলোয় হাঁটাচলা করার ফলে আমাদের শরীরের মধ্যে  ভিটামিন ডি প্রবেশ করতে পারে। 

৯) শরীর ও মন সতেজ থাকে:-প্রতিদিন হাঁটাচলা করলে শরীর এবং মন সতেজ থাকে। এর ফলে বিভিন্ন ধরনের মানসিক সমস্যা থাকলেও তার থেকে মুক্তি পাওয়া যায়। তাই মানসিক সমস্যা দূর করে মন ভালো রাখতে প্রতিদিন হাঁটাচলা অভ্যাস করুন। 

১০) সুখ অনুভূতি হয়:-সাম্প্রতিক এক গবেষণা থেকে জানা যায় যে যে সকল ব্যক্তি নিয়মিত হাঁটাচলা করে তাদের মেজাজ এবং মন সবসময় ফুরফুরে এবং হাসিখুশি থাকে। তাই সমস্ত টেনশন দূর করে মেজাজ ফুরফুরে এবং মন রিলাক্স রাখতে নিয়মিত হাঁটাচলা করুন। 

Leave a Reply

Your email address will not be published.