ধূমপানের অভ্যাস পরিত্যাগ করার পাশাপাশি রক্তচাপের সমস্যা মেটাতে যে ১০ টি কাজ করবেন

নিউজ ডেস্কঃ বর্তমান দিনে প্রায় মানুষই উচ্চ রধূমপানের অভ্যাস পরিত্যাগ করার পাশাপাশি যে কাজ গুলি করবেন রক্তচাপের সমস্যা মেটাতেধূমপানের অভ্যাস পরিত্যাগ করার পাশাপাশি যে কাজ গুলি করবেন রক্তচাপের সমস্যা মেটাতেধূমপানের অভ্যাস পরিত্যাগ করার পাশাপাশি যে কাজ গুলি করবেন রক্তচাপের সমস্যা মেটাতেক্তচাপের সমস্যায় ভোগে।এই সমস্যাটি এমন একটি সমস্যা যার থেকে বড় বিপদও হতে পারে।তাই উচ্চ রক্তচাপের সমস্যাকে একদমই অবহেলা করা উচিত নয়।তাই এই সমস্যা থেকে নিজেদেরকে মুক্ত রাখা অত্যন্ত প্রয়োজনীয়।কিন্তু কিভাবে এটাই তো ভাবছেন? এই সমস্যা থেকেও মুক্তি পেতে পারেন অনায়শে।তবে তার জন্য মেনে চলতে হবে কিছু নিয়ম যা আপনাদেরকে এই সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করবে।এর জন্য তো অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা করাবেন।তবে তার সাথে সাথে কিছু নিয়মও  মেনে চলুন।তাহলে জেনে নিন কিছু নিয়মগুলি।

১. যাদের অতিরিক্ত ওজন তাদের ওজন কমানো উচিত।নিজেদের ওজন সব সময় নিয়ন্ত্রনে রাখার চেষ্টা করবেন।

২ উচ্চ রক্তচাপে বেশি নুন খাওয়া উচিত নয় তাই কম নুন খাবেন।

৩. মদ্যপান বা নেশাদ্রব্য খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন৷

৪. হাঁটা আমাদের শরীরের পক্ষে উপকারী তাই রোজ অন্তত ৩০ মিনিট জোরে জোরে হাঁটবেন।

৫. যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে তাদের চর্বিজাতীয় খাবার কম খাওয়া উচিত।

৬ প্রচুর ফল ও শাকসবজি খাওয়া শরীরের পক্ষে খুবই ভালো।তাই ফল ও শাকসবজি খান।

৭ ধূমপানের অভ্যাস থাকলে সেটিকে পরিত্যাগ করুন।

৮. ডায়াবেটিস, হাইপারলিপিডেমিয়া  নিয়ন্ত্রণে রাখুন।

৯. সব সময় রক্তচাপ মেপে নজর রাখবেন।

১০. সব সময় হাসিখুশি থাকার চেষ্টা করুন এবং মানসিক অবসাদগ্রস্ততা দূর করুন।১১. সঠিক পরিমানে বিশ্রাম নেওয়াটাও খুবই জরুরি।

Leave a Reply

Your email address will not be published.