নারীদের পুরুষ প্রবেশ নিষিদ্ধ কোন গ্রামে জানেন?

নিউজ ডেস্ক –   বর্তমানে গোটা বিশ্বে চলে পুরুষতান্ত্রিক শাসন অধিকার। যেখানে মেয়েদের কোনরকম আধিপত্য দেওয়া হয় না।  কিন্তু পৃথিবীর বুকে এমন একটি গ্রাম রয়েছে যেখানে শুধুমাত্র অধিকার ও শাসন চলে মেয়েদের। যে গ্রামে পুরুষের অস্তিত্ব নেই। এমনকি পুরুষের প্রবেশাধিকার নিষিদ্ধ যে গ্রামাঞ্চলে। এমন একটি জায়গা হল কেনিয়ায় উমোজা গ্ৰাম। 

জানা যায় এই গ্রামটি তৈরি হয়েছিল ১৯৯০ সালে মাত্র ১৫ জন ধর্ষিতাদের নিয়ে। অর্থাৎ যে সকল মেয়েরা ধর্ষিত হওয়ার পর সমাজ থেকে বঞ্চিত হয়ে গিয়েছিল তারা এই গ্রামটি তৈরি করে। পরবর্তীতে আস্তে আস্তে আরো আশেপাশের বহু গ্রামের পরিবার থেকে নির্যাতিত মহিলা সহ বহু শিশুরাও এই গ্রামে বসবাস করতে শুরু করে। যার কারণে বর্তমানে গ্রামের জনসংখ্যা ছাড়িয়েছে প্রায় ৪০০। গ্রামে কিছু নিয়ম রয়েছে। প্রত্যেক বছর নিয়মানুসারে দু’জন মহিলাকে গ্রাম দেখভালের দায়িত্ব দেওয়া হয়।   বর্তমানে গ্রামের মহিলারা গোটা গ্রাম পরিচালনা করেন। গ্রাম চালানোর জন্য কোন পুরুষের প্রয়োজন হয় না এখানে।

বর্তমানে বিষয়টি যখন গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে তখন নারী দিবসের অনন্য নজির হিসেবে আখ্যায়িত করা হয় এই গ্রামটিকে। বহু পর্যটক ধাপে ধাপে দর্শন করতে আসেন এই গ্রামের। এমনকি যেসকল পর্যটকেরা কিছু আর্থিক সাহায্য করে গ্রামের মহিলাদের সেই অর্থ  গ্রামের উন্নয়নের জন্য কাজে লাগায় গ্রামের বাসিন্দারা। পুরুষশাসিত সমাজ থেকে কয়েক শ হাত দূরে থেকেও বহাল তবিয়তে রয়েছে গ্রামের মহিলারা।

Leave a Reply

Your email address will not be published.