জাপান থেকে শুরু করে ভারত। লোভনীয় স্বাদের বেশ কিছু নুডুলসের তালিকা

সহজ পদ্ধতিতে দ্রুত তৈরি করা নুডুলসের  লোভনীয় স্বাদের জন্য  এটি অসংখ্য মানুষের প্রিয় খাবার।   বিশ্ব অর্থনীতিতে নতুন উচ্চতা তৈরি করেছে এই নুডুলস ।প্রতিটি নুডল পণ্যের  উচ্চতর পুষ্টিগুণ, উন্নত টেক্সচার এবং গন্ধ রয়েছে । উন্নত মানের নুডলস উৎপাদন করতে আরও ভাল পদ্ধতি এবং উচ্চ মানের কাঁচা উপাদানগুলিকে ব্যাবহার করা হচ্ছে।  বর্তমানে নুডুলসের চাহিদা শুধুমাত্র এশিয়ার দেশগুলিতেই সীমাবদ্ধ নয়, পুরো বিশ্বে এর বিপুল চাহিদা রয়েছে ।  ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে এটি অনেক দেশেরই একটি প্রধান খাবার হয়ে উঠেছে।

নুডলস বিভিন্ন রঙ, আকার এবং টেক্সচারের পাওয়া যায় যা  অনেক এশিয়ান খাবারের বেস হিসাবে ব্যবহৃত হয় । বর্তমানে  প্রায় ৮ ধরণের নুডলস পাওয়া যায়।  স্বাদ এবং পছন্দ অনুযায়ী এই নুডলসগুলির যেকোনো একটি আপনি  বেছে নিতে পারেন।

এখানে আট ধরণের নুডুলসের একটি তালিকা রয়েছে: –

 ডিম নুডলস

ডিম এবং ময়দা দিয়ে তৈরি, ডিম নুডলস হল সবচেয়ে সাধারণ নুডলস যা সর্বত্র পাওয়া যায়।  এটি এশিয়ান খাবারে সবচেয়ে বেশি ব্যবহৃত নুডল।  ডিম নুডলস চীনা নুডলস এবং ই-ফু নুডলস নামেও পরিচিত।  এই নুডলস বিভিন্ন আকারে আসে যেমন ঘন, পাতলা, গোলাকার বা সমতল।  এগুলি তাজা বা শুকনো হতে পারে।  ফুটন্ত জলে এই নুডলস রান্না করা হয় , তা তাজা হোক বা শুকনো। নেটে এমন অনেক রেসিপি পাওয়া যায় যেগুলির বেস হিসাবে ডিম নুডলস ব্যবহার করা হয়। শাক-সবজি এবং মাংস দিয়ে ভাজা হোক আবার সালাদ বা স্যুপ কিংবা যেকোনো সাধারণ খাবার, ডিম নুডলস সব কিছুর সাথেই লোভনীয় খেতে লাগে। এটি যেমন যে কোনো ধরনের মাংস বা ডিম এবং সস দিয়ে তৈরি করলেও ভালো লাগে।  আবার সবজি দিয়ে তৈরি করলেও সমান ভালো লাগে। প্রতিটি দেশ, প্রতিটি অঞ্চল, এমনকি প্রতিটি পরিবারের রান্নার নিজস্ব বৈচিত্র রয়েছে।  সবাই তাদের পছন্দ অনুযায়ী এই নুডলস রান্না করতে পারেন।

 রামেন নুডলস

এটি ডিম নুডলসের জাপানি ব্যাখ্যা।  এই নুডলসগুলি গমের আটা, লবণ, জল এবং কানসুই (এক ধরনের ক্ষারীয় খনিজ জল) থেকে তৈরি করা হয় যাতে সাধারণত সোডিয়াম কার্বোনেট, পটাসিয়াম কার্বনেট এবং অল্প পরিমাণে ফসফরিক অ্যাসিড থাকে।  এই কানসুইয়ের উপস্থিতি রামেন নুডলসের স্বতন্ত্র বৈশিষ্ট্য।  এই নুডলস সাধারণত কোঁকড়ানো এবং লম্বা হয় এবং তৈরি করার পরে শুকানো হয়ে যায় ।   এই নুডলসগুলিও রান্না করার আগে সিদ্ধ করতে হয়।  এছাড়াও, এই নুডলসগুলি সিদ্ধ করার সাথে সাথেই খাওয়া উচিত।  রামেন সাধারণত একটি স্যুপি বেসে আসে এবং প্রায়শই শুয়োরের মাংস, মুরগি, স্ক্যালিয়ন, ডিম, নরি (শুকনো সামুদ্রিক আগাছার চাদর) এবং সয়া সস দিয়ে তৈরি করা হয় ।  সুস্বাদু এই রামেন নুডুলসের রেসিপির অনেক ভাগ রয়েছে ।  কিছু সুপরিচিত খাবার হল টনকোটসু রামেন, মিসো রামেন, মাজেমেন রামেন ইত্যাদি। জাপানের রাস্তায়, অনেক রামেন স্টল রয়েছে যেখানে খাঁটি রামেন  পরিবেশন করা হয় ।

উদন নুডলস

উদন নুডলস প্রধানত দক্ষিণ জাপানের রান্নার একটি পদ্ধতি। গমের আটা এই নুডলের মূল উপাদান। এই নুডলসগুলি তৈরি এবং পরিবেশন করার বিভিন্ন উপায় রয়েছে। কেকে উদন  হল এগুলির মধ্যে সবচেয়ে সহজ। এটি গরম স্যুপের সঙ্গে পরিবেশন করা হয় । কাকেজিরু নামের একটি হালকা স্বাদযুক্ত স্যুপের সঙ্গে মিরিন, সয়া সস এবং দাশি দিয়ে পরিবেশন করা হয়  । এগুলি সবই চরম এশিয়ান উপাদান। এটি সাধারণত টফু (সয়া পনির), স্ক্যালিয়ন, চিংড়ি, মাছের কেক ইত্যাদি দিয়ে পরিবেশন করা হয়। এটি জাপানিদের জন্য একটি আরামদায়ক খাবার হিসাবে বিবেচিত হয়। এই নুডলসগুলি বিভিন্ন আকারের হয় তবে সাধারণত পুরু হয়ে থাকে। এই নুডলস রান্না করার আগে জলে সেদ্ধ করতে হবে। এর অন্যান্য ধরণগুলো খুব তাৎক্ষণিক এবং শুকনো, মোড়ানো বা আগে থেকে রান্না করা থাকে। যাইহোক, সদ্য প্রস্তুত উডন নুডলসের স্বাদ সবচেয়ে ভালো।

সোবা নুডলস

উত্তর জাপানে সোবা নুডলসের আধিপত্য রয়েছে। বকওয়েট ময়দা থেকে তৈরি, এটি নুডলসের একটি অত্যন্ত পুষ্টিকর এবং স্বাস্থ্যকর রূপ। ঠাণ্ডা এবং গরম উভয় স্যুপে এই নুডুলস পরিবেশন করা হয়। এই নুডলগুলি স্থানীয়, রাস্তার পাশের স্টল থেকে শুরু করে দামী রেস্তোরাঁ পর্যন্ত সবজায়গায়তেই পাওয়া যায় ।  বাজারে এখন ইনস্ট্যান্ট  স্যুপ সহ ইনস্ট্যান্ট নুডলস রয়েছে যা বাড়িতে  তৈরির ক্ষেত্রে আরও সহজ হয়ে উঠেছে ।  সোবা নুডুলস ঠাণ্ডা করে পরিবেশন করা হয়, প্রচণ্ড গ্রীষ্মের সময় এই  স্যুপ হাইড্রেশন ফিরিয়ে আনতে সাহায্য করে এবং শীতকালে শরীরকে উষ্ণ রাখতে সয়া-ভিত্তিক দাশির ঝোলের মধ্যে গরম স্যুপে পরিবেশন করা হয়। একইভাবে,  এর টপিংগুলিও ঋতুভেদে পরিবর্তিত হয়।

মুগ বিন থ্রেড নুডলস

মুগ বিন থ্রেড নুডলসের অনেক নাম রয়েছে যেমন বিন থ্রেড নুডলস, গ্লাস নুডলস, সেলোফেন নুডলস।  এই নুডলস শিমের আটা দিয়ে তৈরি করা হয়।  তাই নাম- বিন থ্রেড নুডলস।  এই নুডলসগুলি সাধারণত কাঁচের মতো রঙের হয়, তাই নাম গ্লাস এবং সেলোফেন নুডলস।  চোখের জন্য অত্যন্ত উপকারী  এই নুডুলস।  এটি  তৈরি করার অনেক পদ্ধতি রয়েছে । যার মধ্যে উল্লেখযোগ্য হল কোরিয়ান উপ-মহাদেশ থেকে উদ্ভূত একটি বিখ্যাত খাবার  জাপচা।  শুকিয়ে গেলে এগুলি অত্যন্ত শক্ত হয়ে যায়।  এগুলি জলে ভিজিয়ে বা ফুটন্ত জলে রান্না করা হয় যাতে নুডুলস গুলো নরম হয়। এগুলো  রান্নার সময় খুব স্বচ্ছ হয়ে যায় । 

রাইস নুডলস

এশিয়ান রন্ধনপ্রণালীতে ভাত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রধান উপাদান।  কোরিয়া থেকে ভারত  সব  জায়গাতেই ব্যাপকভাবে ভাত খাওয়া হয়।  তাই এতে অবাক হওয়ার কিছু নেই যে চালের আটা দিয়ে তৈরি এক ধরণের নুডুলসও রয়েছে।  সাধারন রাইস নুডুলস সাদা, গোলাকার এবং খুব আঠালো হয়।  রাইস স্টিক নুডলস চ্যাপ্টা এবং স্বচ্ছ,  চওড়া বা সরু হয় ।  এই নুডলসগুলি নয় ঠান্ডা , শুকনো হয় বা নতুনভাবে তৈরি করা হয় । এবং এগুলি  বিভিন্ন স্যুপ এবং ভাজার সঙ্গে  পরিবেশন করা হয়।  ফিলিপিনো স্প্রিং রোলের একটি প্রধান উপাদান, এই নুডলস হটপটগুলির সঙ্গেও দুর্দান্ত খেতে লাগে। এই নুডলস অনেক সালাদের বেস হিসেবেও ব্যবহার করা হয়।   এগুলি বান্ডিলে বিক্রি হয়, এবং বাজারে এগুলি খুব সহজেই পাওয়া যায় । 

হোক্কিয়েন নুডলস

ডিম এবং গমের আটা দিয়ে তৈরি, এই নুডলসগুলি হলুদ রঙের হয় এবং এর গঠন পুরু হয়ে থাকে ।  সাধারণত এশিয়ান বিভিন্ন রকমের খাবারে ব্যবহৃত এই নুডলসগুলি আগে থেকে রান্না করা এবং হালকা তেল দিয়ে বিক্রি করা হয়।  এগুলি কুয়ালালামপুর, সিঙ্গাপুরের একটি প্রভাবশালী খাবার। এই নুডলসগুলি  ভাজা হয় বা তরকারির সঙ্গে  পরিবেশন করা হয় বা গরম, স্বাদযুক্ত স্যুপের সঙ্গে পরিবেশন করা হয়। যে কোন ভাবেই এগুলি দুর্দান্ত খেতে লাগে।  এই নুডুলস মুরগির মাংস, শুয়োরের মাংস, স্কুইড, বাঁধাকপি, চিংড়ি, ডিম এবং মাছের কেক দিয়ে টপিং করা হয় ।  সয়া সস এই নুডলসের প্রস্তুতির অন্যতম প্রধান উপাদান।

 শিরাটাকি নুডলস

 ৯৭% জল এবং ৩% কনজাক দিয়ে তৈরি এই নুডুলস।  শিরাটাকি মানে ‘সাদা জলপ্রপাত’।  এই নামটি এর চেহারার কারণে দেওয়া হয়েছে।  কনজাক মানে ইয়াম।  এই জাপানি নুডলস নরম ও আঠালো এবং স্বচ্ছ হয়ে থাকে । এগুলিতে হজমযোগ্য কার্বোহাইড্রেট খুব কম থাকে এবং এর নিজস্ব স্বাদ প্রায় নেই বললেই চলে ।  এই নুডলস ভেজা এবং শুকনো আকারে বিক্রি হয়।  ভেজা শিরটাকি নুডুলস তরল জাতীয় উপাদানের সঙ্গে  প্যাক করা থাকে ।  শুকনো নুডলস সাধারণত শুকনো-ভুনা হয়, স্যুপ, সবজি বা মাংসের স্টক বা নুডল স্যুপের সঙ্গে পরিবেশিত হয়।

 নুডলস রান্না করা সহজ, স্বাদেও ভাল এবং পরিমাণেও অনেকটা করে  পাওয়া যায়।  ‘ইনস্ট্যান্ট নুডলস’ সাম্প্রতিক সময়ে  ক্রেজে পরিণত হয়েছে ।ম্যাগি ভারতে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে তেমনই বুলডাক মশলাদার নুডলস মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য এশিয়ান দেশগুলিতে জনপ্রিয় হয়ে উঠছে।  এই ইনস্টান্ড নুডলসগুলো এখন আর সাধারণ উপায়ে প্রস্তুত করা হয় না।  মানুষ এই নুডলস প্রস্তুত করার অনেক উপায় খুঁজে বের করেছে।  ইনস্ট্যান্ট নুডুলস রান্না করার সময় এখন প্রত্যেকের নিজস্ব পছন্দ রয়েছে।  কেউ ডিম যোগ করে, কেউ আবার মুরগির মাংস দেয় , কেউ সয়া সস যোগ করে, কেউ বিভিন্ন সবজি যোগ করে, কেউ এই সবই যোগ করে!

Leave a Reply

Your email address will not be published.