দুধ আর কলা একসঙ্গে না খাওয়া ভালো। কেন জানেন?

নিউজ ডেস্ক: সকালের ব্রেকফাস্টে কি দুধ আর কলা একসঙ্গে খাচ্ছেন? তাহলে খুব ভুল করছেন।দুধ এবং কলা খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী হলেও তা একসঙ্গে খাওয়া ক্ষতিকরও কিন্তু হতে পারেন।তাই  দুধ আর কলা একসঙ্গে না খাওয়া ভালো।তবে এটা আমরা না বলছে পুষ্টি বিশেষজ্ঞরা।   পুষ্টি বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে

এই দুটি একসাথে খেলে পেটের সংক্রমণ সহ একাধিক সমস্যা দেখা দিতে পারে শরীরে।

এছাড়াও গবেষণায় দেখা গেছে যে, এই দুটি খাবার একসাথে খাওয়া ফলে যে শুধুমাত্র পাচনতন্ত্রই নষ্ট হবে তার নয়, এর সাথে সাথে  সাইনাসের সমস্যাও এবং অন্যান্য অ্যালার্জি যেমন সাইনাস কনজেশন, পেটে গ্যাস, সর্দি-কাশি এবং শরীরে ফুসকুড়ি ইত্যাদি দেখা দিতে পারে। এইজন্য দুধ এবং কলা এক সাথে না খাওয়া উচিত।তবে এর পরিবর্তে আপনারা খেতে পারেন দই-কলা। এটি খুবই উপকারী।

ওজন কমাতে চাইলে  দই এবং  কলা এই দুটি উপাদানের জুড়ি মেলা ভার। দই যার মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার  যা দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সহায়তা করে। এছাড়াও পেট ঠান্ডা রাখতে সাহায্য করে এই মিশ্রণ। 

দইয়ে উপস্থিত ক্যালশিয়াম, যা  হাড়কে শক্ত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও এর মধ্যে রয়েছে  কিছু ভাল ব্যাকটেরিয়া, যা আমাদের শরীরের জন্য উপকারী।তাই স্বাস্থ্যকে সুস্থ রাখতে নিয়মিত ভাবে দই খান এতে মুক্তি পাবেন একাধিক রোগ থেকে। 

দইয়ে রয়েছে সোডিয়াম যা পেশীর সংকোচনকে প্ররোচিত করতে সাহায্য করে।

 কলাতে উপস্থিত ফাইবার যা শরীরে ক্যালশিয়ামের শোষণ বৃদ্ধি করে।

কলাতে উপস্থিত পটাশিয়াম যা পেশী শিথিল করতে সহায়তা করে। 

 কলাতে রয়েছে ট্রিপটোফ্যান নিউরোট্রান্সমিটার সেরোটোনিনে পরিবর্তিত হয়ে স্নায়ুর চাপ কমাতে এবং মনকে ভাল রাখতে সাহায্য করে।

 কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে আপনাদের ডায়েটের তালিকায় দই-কলা রাখতে পারেন। এছাড়াও ওজন কমাতে দই এবং কলা এই যুগলবন্দী  জুড়ি মেলা ভার।

Leave a Reply

Your email address will not be published.