পেশির শক্তি বাড়াতে সাহায্য করে। সাবুর অসাধারন ৫ টি কাজ

নিউজ ডেস্কঃ এখনও এমন মানুষ আছে যারা একটু আলাদা ধরনের খাওয়া দাওয়া পছন্দ করেন। আর সেই কারনে চিড়ে, মুরি, মুড়কি খৈয়ের মতো বেশ কিছু জিনিস খেয়ে থাকেন। ঠিক তেমনই সাবু ও এমন একটি জিনিস যা অনেক মানুষের প্রায় দিনের খাওয়ার। এর বেশ কিছু খাদ্য গুনাগুন রয়েছে।

পেশির শক্তি বাড়াতে সাহায্য করেঃ সাবুর দানা পেশির শক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কারন সাবুর দানায় উপস্থতি প্রোটিন যা পেশির গঠনে বিশেষভাবে সাহায্য করে।তবে শুধুমাত্র পেশির গঠনই নয় এটি শরীরের সার্বিক শক্তি বৃদ্ধিতেও সাহায্য করে।

হাড়ের গঠনে উন্নতি ঘটায়ঃ সাবুর দানায় রয়েছে ভিটামিন কে এবং ক্যালসিয়াম যা হাড়ের গঠনে উন্নতি করতে সাহায্য করে।তাই হাড়ের বিভিন্ন সমস্যা যেমন- হাড়ের ক্ষয়, অস্টিওআরথ্রাইটিসের মতো হাড়ের সমস্যা ইত্যাদি দূর করতে সাহায্য করে সাবুর দানা।

অ্যানিমিয়ার প্রকোপ কমাতে সাহায্য করেঃ অ্যানিমিয়ার প্রকোপ কমাতে সাবুর দানার জুড়ি নেই।কারন সাবুর দানায় থাকা প্রচুর পরিমানে আয়রন যা অল্প সময়ে মধ্যে শরীরে লোহিত রক্তকণিকার অভাব দূর করতে পারে।ফলে অ্যানিমিয়ার প্রকোপ কমে। তাই অ্যানিমিয়ার রোগীদের পক্ষে সাবুর দানা খাওয়া খুবই উপকারের।  

রক্তচাপ নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করেঃ সাবুর দানা রক্তচাপ নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে।সাবুর দানার কোন পদ খাওয়ার পর শরীরের প্রতিটি অংশে রক্তের প্রবাহ বেড়ে যায় যার ফলে ধমনী প্রসারিত হয় এবং রক্তচাপ স্বাভাবিক লেভেলে চলে আসে।  

হজমে সহায়কঃ সাবুর দানায় রয়েছে নানান ধরনের পুষ্টিগুন।যার ফলে হজমে সাহায্য করে এমন অ্যাসিডের ক্ষরন বাড়িয়ে দেয় এবং পাকস্থলীর কর্মক্ষমতাও বাড়িয়ে তোলে।এরজন্যেই সাবুর দানা হজম ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। এনার্জির ঘাটতি দূর করতে সাহায্য করেঃ সাবুর দানায় উপস্থিত নানান ধরনের পুষ্টিগুন যেমন- প্রোটিন ভিটামিন এবং নানা ধরনের উপকারি খনিজ যা এনার্জির ঘাটতি দূর করতে বিশেষভাবে সাহায্য করে।তাই যাদের শরীরে এনার্জির ঘাটতি রয়েছে তারা অল্প পরিমানে সাবুর দানা কোনো একটি পদ বানিয়ে খেয়ে নেবে।দেখবেন এতে আপনারা উপকার পাবেন।

Leave a Reply

Your email address will not be published.