মহাকাশেই তৈরি হবে ইট

নিউজ ডেস্ক –    ছোটবেলায় চাঁদ একমাত্র গল্পের পাতায় কিংবা স্বপ্নের আকাশে ছিল। সেই চাঁদকে ছোঁয়া কারোর সাধ্য ছিল না।  কিন্তু বর্তমানে চাঁদে যাওয়া সফল হয়েছে বিজ্ঞানীদের। ঠিক সেইভাবেই এবার চাঁদে বাড়ি করার পথ দেখিয়েছে নাসা। তার জন্য যাবতীয় সরঞ্জামও বলে দিয়েছে বিজ্ঞানীরা।  

গবেষণাপত্র সেরামিক্স ইন্টারন্যাশনাল এবং প্লাস ওয়ান  গবেষণাপত্রে প্রকাশিত হয়েছে যে চাঁদের বাড়ি বানানোর জন্য ইট বানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। যার নাম দেওয়া হয়েছে স্পেস ব্রিকস বা মহাকাশের ইট।

আইআইএসসি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর অলক কুমার বলেছেন,  চাঁদের বাড়ি বানানো এখন দুঃস্বপ্ন নয় বাস্তবে পরিণত হবে।  অর্থনৈতিক চাঁদ থেকে তুলে আনা মাটি দিয়ে বানানো হবে বাড়ি।  রাজধানীতে চার থেকে তুলে আনা মাটি দিয়ে বানানো হবে মহাকাশের ইট।  তবে চার থেকে যে মাটি আনা হবে তার সঙ্গে এক প্রকার ব্যাকটেরিয়া এবং মানুষের মূত্র থেকে পাওয়া ইউরিয়া সংযোগ করে তৈরি করা হবে শক্তপোক্ত ইট।  কারণ পৃথিবী থেকে চাঁদে এক পাউন্ড ইট নিয়ে যেতে খরচ হবে প্রায় ১০ লাখ টাকা।  এই কাজটি মূলত সম্ভব হয়েছে জীববিজ্ঞান ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিজ্ঞান ও প্রযুক্তি এই দুটি শাখার মেলবন্ধনে কারণে।  তবে শুধু ইট না বাড়ি তৈরি করার জন্য যে কাঁচামাল প্রয়োজন হয় অর্থাৎ বালি সিমেন্ট তার জায়গায় এখানে ব্যবহার করা হবে একপ্রকার শক্তিশালী আঠা।  সেদিন সিমেন্টের কাজ করবে।  তবে এই আঠা জে সে আঠা নয়। এর শক্তি এতটাই বৃহৎ যে গঁদের আঠাকেও হার মানাবে রীতিমতো।

Leave a Reply

Your email address will not be published.