ডিম ধুচ্ছেন নাকি! যে বিপদ হতে পারে

নিউজ ডেস্ক: বাজার থেকে ডিম কিনে আনার পরে বা ফ্রিজে রাখার আগে কি ধুয়ে নিচ্ছেন? যদি এই অভ্যাসটি আপনাদের থাকে তাহলে এখনই সেই অভ্যাসটি ত্যাগ করুন।কারন ডিম ধোয়া উচিত নয়। সম্প্রতিক এক প্রতিবেদন  বিজ্ঞানীরা জানিয়েছেন যে, ডিম কিনে  আনার পর ধুয়ে ফেলার এই অভ্যাসই একদমই ভালো নয়।কিন্তু এর কারন কি?

বলা হয় যে, একটি ভোজ্য তেলের স্তর পোলট্রির ডিমের উপরে দেওয়া থাকে। ডিমটি সংগ্রহ করার পর সেটি পোলট্রিতেই সেই ডিমটিকে ধুয়ে ফেলা হয়। এরপর ওই ডিমটির উপর এই ভোজ্য তেলের আবরণ মাখানো হয়।এই তেলের আবরণটি যাতে ডিমের খোলাটি কোনো জীবাণুর আক্রমণ করতে না পারে এবং ডিমটি  নিরাপদ থাকে।এই কারনে দীর্ঘ দিন কোনো জীবাণু ডিমের কোনও ক্ষতি করতে পারে না। তবে ডিম যদি ধুয়ে ফেলেন তাহলে এই স্তরটি মুছে যায়। এর ফলে জীবাণু ডিমে বাসা বাঁধতে পারে। যার ফলে সেই সংক্রমিত ডিম খান তাহলে দেখা দিতে পারে  পেটের নানা সমস্যা। আবার সেই  ডিম যদি দীর্ঘ দিন রেখে দেওয়ার পর খান তাহলে তো আরও বড় বিপদও হতে পারে।

আবার অনেকে ডিম সাবান দিয়ে ধুয়ে ফেলে।তারা তো আরো বড় ভুল করছে।কারন  সাবান দিয়ে ডিম একেবারেই উচিত নয়। এমনই পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা। ডিমের গায়ে ধুলোময়লা লেগে থাকলে তা পরিষ্কার করতে হলে বড় জোর একটা ভেজা কাপড় দিয়ে মুছে নিতে পারেন। তবে এর থেকে বেশি কিছু নয়।

Leave a Reply

Your email address will not be published.