কাক কালো কোকিলের পিছনে ধাওয়া করে তখন স্ত্রী কোকিল এসে কাকের বাসায় ডিম পেরে যায়

নিউজ ডেস্ক  –   ছোটবেলা থেকেই আমরা গল্প পড়ে বড় হয়েছি যে কোকিল কোনদিন নিজের বাসায় ডিম পারে না সর্বদাই সে কাকের বাসায় ডিম পাড়ে। কিন্তু এক্ষেত্রে মানুষ যখন কোকিলের আওয়াজ করে তখন কোকিল আরো জোরে আওয়াজ করে কেন! এই প্রশ্নটা অনেকের মনে জেগেছে। 

পর্যবেক্ষণ করে দেখা গিয়েছে, কোকিলের এই কুহু ডাক কাককে উতক্ত করে। যখন উত্তক্ত হয়ে কাক কালো কোকিলের পিছনে ধাওয়া করে তখন স্ত্রী কোকিল এসে কাকের বাসায় ডিম পেরে যায়। সেরকমই মানুষ যখন কোকিলের আওয়াজ করে তখন কাক অল্পতেই বুঝে যায় এটা মানুষ। সেক্ষেত্রে কাক যাতে বুঝতে না পারে এবং স্ত্রী কোকিল কাকের বাসায় ডিম পাড়ার অধিক সময় পায় তার জন্যই পুরুষ কোকিল আরো জোরে ডাকতে থাকে। তাই কোকিল আরো জোরে চিৎকার করে যাতে কাক মানুষের শব্দ শোনার আগে কোকিলের শব্দ  শোনে আর তাকে তাড়া করে।

কোকিলের বিষয়ে আরও জানা গিয়েছে  সে সর্বদায় কাকের বাসায় ডিম পাড়ে থাকে। কিন্তু বাংলাদেশ গেলে দেখা যাবে কোকিল শুধুমাত্র কাক নয় শালিক, কসাই পাখি এবং ছাতার পাখির বাসায় ডিম পারে। আবার ভারতে দেখা যায় কোকিল মূলত কাকের বাসায় ডিম পারে। এছাড়াও ফিঙে, দোয়েল, বেনে বৌ পাখির বাসায়ও কোকিল ডিম পারে।

Leave a Reply

Your email address will not be published.