পৃথিবীর সবথেকে বড় সুইমিং পুল চিলিতে। দেশটির অবাক করার মতো কিছু তথ্য

নিউজ ডেস্ক : পৃথিবীর সবথেকে বড় সুইমিং পুল কোন দেশে রয়েছে জানেন? দক্ষিণ আমেরিকার দক্ষিণ পশ্চিম অংশে অবস্থিত এই দেশটির রাজধানী হল সান্তিয়াগো। দেশটির মোট আয়তন 7, 56, 950 বর্গ কিলোমিটার। এই দেশের সরকারি ভাষা স্পেনীয়। এবং জনসংখ্যা আনুমানিক 19,116,201।

চিলি দেশ সম্পর্কে কিছু অজানা তথ্য হলো-

1. এই দেশের মানুষেরা এলিয়েন দের ওপর খুব বিশ্বাস করে তারা মনে করে যে পৃথিবীর বাইরে এক অন্য জগত রয়েছে যেখানে প্রাণীর বসবাস। এবং এখানকার প্রায় প্রতিটি বাড়ির ছাদে একটি করে টেলিস্কোপ দেখা যায়।

2. এই দেশের মানুষ প্রচুর পরিমাণে ব্রেড খেয়ে থাকে। ব্রেড খাওয়ার দিক থেকে এই দেশ পুরো বিশ্বের দ্বিতীয় স্থান অধিকার করে আছে।

3. অনেকে মনে করে দেশের নামকরণ এই দেশের লঙ্কা আকৃতি নকশার কারণে করা হয়েছে। কিন্তু এই তথ্যটি ভুল। সেখানকার ভাষায় চিলি কথার অর্থ এন্ড অফ দ্যা ওয়ার্ল্ড।

4. পৃথিবীর সবথেকে বড় সুইমিং পুল চিলি দেশে রয়েছে। এই সুইমিং পুল আয়তনে একটি সমুদ্রের সমান। সালানফানসো ডেল মার

5. কি দেশে পৃথিবীর দ্বিতীয় সবথেকে বড় শুষ্ক  জায়গা রয়েছে। এই জায়গায় আজ পর্যন্ত এক ফোঁটা বৃষ্টি স্পর্শ করেনি।

6. এইদেশ ওয়াইন রপ্তানিতে পঞ্চম স্থান অধিকার করে আছে। এই দেশে এক প্রকার সুস্বাদু ও আইন পাওয়া যায় যা অন্য কোন দেশে পাওয়া যায় না।

7. চিলি দেশে অবস্থিত ইস্টার আইল্যান্ড পৃথিবীর সবথেকে রহস্যময় আইল্যান্ড বলা হয়। এক সময় এই আইল্যান্ডে সাধারণ মানুষ প্রবেশের অনুমতি ছিল না। এই আইল্যান্ডে যেসকল পাথর দেখা যায় তা অনেকটা দেখতে এলিয়েনদের মত হয়ে থাকে। মনে করা হয় হাজার বছর ধরে এলিয়েনরা এই দ্বীপে যাতায়াত করছে। যার জন্য এই দ্বীপকে এক রহস্যময় দ্বীপ বলা হয়।

8. চিলি দেশকে পেঙ্গুইনের দেশ ও বলা হয়। এখানে প্রায় প্রতিটি জায়গায় পেঙ্গুইন দেখা যায়। এই দেশ একটি জায়গা রয়েছে যেটি পেঙ্গুইন এরিয়া নামে বিশেষ পরিচিত।

9. চিলি দেশের সবথেকে সুন্দর শহর হল ভালপেরেজ। এই দেশের সৌন্দর্য আপনাকে মুগ্ধ করে তুলবে। এই শহরের একটি বিশেষত্ব হলো এখানে প্রতিটি বাড়ির দেওয়ালের নানান রঙের হয়ে থাকে। এই শহরটি 2003 সালে ওয়ার্ল্ড ইউনেস্কো হেরিটেজ এর অন্তর্ভুক্ত হয়েছিল।

10. চিলি দেশে পৃথিবীর সবথেকে পুরনো মমি পাওয়া যায়। এখানকার সবথেকে পুরনো মমি টি হল এটি  বাচ্চা শিশুর মমি।  5050 BC  থেকেই এই মমিটি এখানে রয়েছে।

12. এই দেশের নিউ ইয়ার বিশাল জাঁকজমকপূর্ণ ভাবে পালন করা হয়। এই দেশের মানুষেরা পার্টি, নাচ, গান করতে ভীষণ পছন্দ করে। দক্ষিণ আমেরিকার সব থেকে বেশি ফায়ারওয়ার্ক এই দেশের সংঘটিত অনুষ্ঠান কনসার্ট ও পার্টি তে ব্যবহার করা হয়।

Leave a Reply

Your email address will not be published.