কলা রক্তশূন্যতা বা অ্যানিমিয়া রোগ প্রতিরোধ করতে সাহায্য করে

নিউজ ডেস্কঃ কলা এমন একটি ফল যার মধ্যে প্রচুর পরিমানে উপকারী উপাদান থাকে।যা আমাদের শরীরের পক্ষে ভীষণ উপকারী।কলা আমাদের বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।তাই প্রতিদিন কলা খান এতে অনেক উপকার পাবেন।তাহলে জেনে নিন কলার কিছু উপকারিতা সম্পর্কে।

১) কলাতে উপস্থিত বিভিন্ন ধরনের উপকারী উপাদান যেমন- সুক্রোজ, ফ্রুক্টোজ এবং গ্লুকোজ ইত্যাদি যা আমাদের শরীরে শক্তির জোগান দিতে সাহায্য করে৷তাই প্রতিদিন একটি করে কলা খান।

২) কলা রক্তশূন্যতা বা অ্যানিমিয়া রোগ প্রতিরোধ করতে সাহায্য করে কারন কলাতে রয়েছে প্রচুর আয়রন যা রক্তে হিমোগ্লোবিন উৎপাদনে সহায়তা করে।

৩) কলাতে উপস্থিত উচ্চমাত্রায় ফাইবার যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা  দূর করতে সাহায্য করে।এছাড়াও কলা পাকস্থলির অম্লতা কমাতে সহায়তা করে।

৪) কলা পাকস্থলীর ব্যাকটেরিয়া সৃষ্টি হতে বাধা প্রদান করে। কারন এতে থাকে প্রোটিয়েজ ইনহিবিটর নামক একটি উপাদান। আর এই ব্যাকটেরিয়া পাকস্থলীর আলসারের তৈরি করার প্রাথমিক কারণ বলে ধরা হয়ে থাকে৷

৫) কলাতে থাকে প্রচুর পরিমান পটাশিয়াম এবং স্বল্প মাত্রার সোডিয়াম যা আমাদের শরীরে বিভিন্ন ধরনের কাজ যেমন-   রক্তচাপ নিয়ন্ত্রণ করতে, হার্ট অ্যাটাক ও হঠাৎ স্ট্রোকের প্রবণতাও হ্রাস করতে, হার্টবিট ঠিক রাখতে, অক্সিজেন মস্তিষ্কে নিয়মিত পৌঁছে দিতে এবং শরীরে জলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে থাকে।

৬) কলায় উপস্থিত  বি৬, বি১২, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম যা শরীর থেকে নিকোটিনের প্রভাব দূর করতে কার্যকারী ভূমিকা পালন করে।যার ফলে ধূমপান ছেড়ে দেবার ক্ষেত্রে কলার বিকল্প হয় না।৭) কলা মুড ভালো রাখতে সাহায্য করে কারন কলাতে থাকে ট্রিপটোফ্যান নামক প্রোটিন যা শরীরে গিয়ে সেরোটোনিনে রূপান্তরিত হয়। আর এই ইসেরোটোনিনের জন্য মুড ভালো থাকে৷

Leave a Reply

Your email address will not be published.