কামরাঙ্গায় থাকা উপাদান সর্দি-কাশি-জ্বর আলসার এবং গলা ব্যথা ইত্যাদি থেকে মুক্তি দিতে বিশেষভাবে কার্যকর

নিউজ ডেস্ক:  কামরাঙা আমাদের অতি পরিচিত একটি ফল।যা খেতে তো খুবই সুস্বাদু তার পাশাপাশি রয়েছে এর মধ্যে প্রচুর গুণাবলী। যা আমাদের স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে। তাই এই গ্রীষ্মকালে প্রতিদিন খাদ্য তালিকায় রাখুন কামরাঙা। এক ঝলকে দেখে নিন কামরাঙা অসাধারণ কিছু গুণাবলী।

১) কামরাঙ্গায় থাকা উপাদান আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যা যেমন সর্দি-কাশি-জ্বর আলসার এবং গলা ব্যথা ইত্যাদি থেকে মুক্তি দিতে বিশেষভাবে কার্যকর। এছাড়াও কামরাঙা হ্যাংআউট কাটাতেও সাহায্য করে।  

২) কামরাঙায় উপস্থিত অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট, যা মাইক্রোবিয়াল ব্যাসিলাস সেরিয়াস, ই-কোলাই, সালমোনেলা টাইপাস ইত্যাদি প্রতিরোধ করতে  সহায়তা করে।

৩) কামরাঙার মধ্যে রয়েছে ভিটামিনে ভরপুর যেমন ভিটামিন এ, বি এবং সি,। তাই শরীরে ভিটামিনের চাহিদা পূরণ করতে কামরাঙা খান। এছাড়াও এটি মেটাবলিজম বৃদ্ধি করতে সহায়তা করে।

৪) এই ফল হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে কার্যকর ভূমিকা পালন করে। কারণ এই ফলের মধ্যে রয়েছে ভিটামিন বি ৯ উপাদান। এছাড়াও ভিটামিন বি৬-ও ভরপুর পরিমাণে রয়েছে। 

৫) আমাদের শরীরের দুই ধরনের কোলেস্টেরল থাকে একটি ভালো কোলেস্টেরল  আরেকটি খারাপ কোলেস্টেরল। কামরাঙা শরীরে খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টেরল  বৃদ্ধি করতে সহায়তা করে।

৬) শরীরে ম্যাগনেশিয়ামের অভাব পূরণ করতে সক্ষম  কামরাঙা।

৭) বদহজমের সমস্যায় ভুগছেন? তাহলে কামরাঙা খান। কারণ কামরাঙা বদহজমের সমস্যা থেকে মুক্তি দিতে সহায়তা করে। 

 তবে সাম্প্রতিক কিছু গবেষণা থেকে জানা যায় যে  বেশি মাত্রায় কামরাঙা খেলে কিডনির সমস্যা দেখা দিতে পারে। এই জন্য চিকিৎসকের পরামর্শ নিয়ে কামরাঙা খান।কারন কামরাঙা  সবার জন্য উপকারী নাও হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.