যদি ঘুমানোর সময় একটা ছোট্ট লাইট জালিয়ে বা জালনা দরজা খুলে ঘুমানো আপনার স্বভাব হয় ,তাহলে ঝটপট পাল্টে ফেলুন স্বভাবটি

নিউজ ডেস্কঃ উপরের লেখাটা পড়ে অবাক হলেন বুঝি ? ভাবছেন ঘুমিয়ে ঘুমিয়ে আবার ওজন কমানো সম্ভব নাকি !ব্যায়াম ডায়েট সবই চলছে তারপরেও ওজন যেন আর কোমতেই চায় না আর এই চিন্তায় ঘুমের দফারফা।বিশ্বাস করুন মজা নয় সত্যিই নির্দিষ্ট পরিমাণ ঘুম ওজন কমানোর জন্য খুবই প্রয়োজনীয়।আর সেই সঙ্গে ঘুমানোর আগে যদি নিম্নলিখিত কয়েকটি নিয়ম মেনে চলেন তাহলে আপনার স্বপ্নের মতো চেহারাটি পেতে বেশি দিন কিন্তু সময় লাগবে না।

অন্ধকারে ঘুম

যদি ঘুমানোর সময় একটা ছোট্ট লাইট জালিয়ে বা জালনা দরজা খুলে ঘুমানো আপনার স্বভাব হয় ,তাহলে ঝটপট পাল্টে ফেলুন স্বভাবটি । অন্ধকারে ঘুমোলে এই আপনার শরীর মেলাটোনিন হরমোন উৎপাদন করবে। যা আপনাকে যেমন ঝটপট ঘুমাতে সাহায্য করবে ঠিক তেমনই শরীরে উৎপাদিত হবে ব্রাউন ফ্যাট যা চটজলদি শরীরের ক্যালরি বার্ন করতে সাহায্য করবে। অতএব এবার ঘুমের সময় ডিম লাইট জ্বালানোর কথা  মাথা থেকে বের করে দিন এবং খেয়াল রাখবেন যে জানালা বা দরজা দিয়ে যেন আলো না ঢোকে ঘরে।

কম তাপমাত্রায় ঘুমোন

সম্প্রতি গবেষণায় দেখা গেছে যে কম তাপমাত্রায় ঘুমানোর ফলে শরীরের এক্সট্রা ক্যালোরি বার্ন হতে থাকে। আসলে কম তাপমাত্রায় ঘুমোলে শরীরের তাপমাত্রা স্বাভাবিক ভাবে কমে যায় আর এই সময় শরীরের তাপমাত্রা বাড়ানোর জন্য শরীরের ভেতরে জমে থাকা এক্সট্রা ক্যালোরি খরচ হতে শুরু করে। ফলে,শরীরের চর্বি ঝরতে থাকে।

ডিনারে যোগ করুন প্রোটিন যুক্ত খাবার

শরীরের চর্বি কমানোর জন্য প্রোটিন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। আর সেই জন্যই রাতের বেলা ডিনারে প্রোটিন থাকা অপরিহার্য। গবেষণায় দেখা গেছে যে ঘুমের আগে 30 গ্রাম প্রোটিন গ্রহণ করলে ঘুমন্ত অবস্থায় তাশরীরের ক্যালরি বার্ন করতে সাহায্য করে। অনেকেই রাতের বেলার ডিনারটা হালকা করেন। তারা প্রোটিন শেক খাওয়া শুরু করতে পারেন। এছাড়া প্রতিদিনের খাবারের যোগ করতে পারেন অল্প গোলমরিচ কারণ গবেষণায় প্রমাণিত হয়েছে যে গোলমরিচ দীর্ঘদিন ধরে শরীরে জমে থাকা চর্বি গলাতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published.