ইসরাইলকে কেন প্রতিবছর ৪ বিলিয়ন ডলার দেয় মার্কিন যুক্তরাষ্ট্র?

নিউজ ডেস্ক  – আজ পর্যন্ত প্রতি বছর চার বিলিয়ন ডলার করে ইসরাইলকে দিয়ে আসছে আমেরিকা। যদিও এর পেছনে রয়েছে একটি পাকাপোক্ত কারণ। তবে সে কারণ জানতে গেলে  কিছুটা পেছনে যেতে হবে। 

জানা যায় ১৯৪৮ সালে ইহুদি হোমল্যান্ড ইসরায়েলে গঠন হওয়ার পর আমেরিকা-ইসরাইলকে নিজের মিত্র হিসাবে তৈরি করেছিল রাশিয়ার প্রভাব খর্ব করার জন্য।  সেই সময় ঠান্ডা যুদ্ধও শুরু হয়েছিল। সে ক্ষেত্রে রাশিয়াকে হারানোর জন্য ইসরাইলকে সর্বোচ্চ সুযোগ সুবিধা দিতে শুরু করে আমেরিকা। তখন থেকেই সূত্রপাত হয় দুটি দেশের মধ্যেকার সম্পর্কের। 

পরবর্তীতে মিশরের গোলাম নাসের আমেরিকার সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার চেষ্টা করেছিল যাতে ইজরায়েলের উপর থেকে আমেরিকার নির্ভরশীলতা কমে যায়। কিন্তু শত পন্থা অবলম্বন করেও সেই চেষ্টায় অসফল হয় মিশরের গোলাম। 

অন্যদিকে আবার দ্বিতীয় কারণ হলো ইজরায়েলের লবি। কারণ আমেরিকায় অনেক ক্ষমতাশীল ব্যক্তিরা রয়েছে যারা পররাষ্ট্র রিতী নীতি নির্ধারণ করেন। তাদের হস্তক্ষেপের কারণে বিভিন্ন ব্যবসায়িক কমিউনিটিং হোক কিংবা ব্যাংক সব জায়গাতেই মালিকানা পদে কিংবা বিশেষ গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ইহুদি। অর্থাৎ এই সকল কারণের জন্যই দু’দেশের মধ্যে সুসম্পর্ক বজায় রয়েছে এবং এই সম্পর্ক আগামী দিনে দীর্ঘ করার জন্য প্রতিবছর ৪ বিলিয়ন ডলার ইসরাইলকে দিয়ে থাকে আমেরিকা।

Leave a Reply

Your email address will not be published.