সীতাকে রাবনের কন্যা বলছে একাধিক সূত্র। কিন্তু কেন জানেন?

নিউজ ডেস্কঃ রামায়ন রাম যেমন একটি প্রধান চরিত্র। ঠিক তেমনি রাবনও রামায়নে একটি গুরুত্বপূর্ণ চরিত্র। তাই রামায়নের কথা বলতে গেলেই রাম এবং রাবন এই দুই জনের কথাই উঠে আসে।আমরা সবাই জানি যে রাবন সীতাকে অপহরন করে নিয়ে গিয়ে ছিলেন। কারন হিসাবে জানি যে রাবন রামের ওপর প্রতিশোধ পরায়ণ হয়ে সীতাকে অপহরন করে ছিলেন। তবে আপনারা কি জানেন যে সীতা রাবনে কন্যা?

রামায়নের বিভিন্ন সংস্করণে বহু সুত্র সমর্থন করতে যে সীতা রাবনে কন্যা।তার মধ্যে একটি সূত্র থেকে জানা যায় যে রাবন একটি সুন্দর নারীর পবিত্রতা নষ্ট করেন।যার ফলে ওই নারী রাবণকে অভিশাপ দিয়েছিলেন সে পরের জন্মে রাবনের ধ্বংসের কারন হবে। আর বলা যায় যে ওই নারী পরজন্মে রাবন ও মন্দাদোরি  প্রথম সন্তান হয়ে জন্ম নিয়েছিলেন। কিন্তু রাবন তার ভবিষ্যৎবানিতে জানতে পারেন যে এই শিশু কন্যা তার ধ্বংসের কারন হবেন।তাই রাবন শিশুকে হত্যার নির্দেশ দেয়। কিন্তু ওই শিশুকে প্রানে না মেরে একটি বাক্সতে করে মিথিলার মাটিতে পুতে ফেলা হয়।আর ওই শিশু কন্যাকে মাটি থেকে খুঁজে পায় মিথিলার রাজা জনক।

আবার জানা যায় যে রাবন জানতেন যে মিথিলার রাজা জনকের কাছে তার কন্যা বড়ো হচ্ছে।তাতে রাবন খুশি ছিলেন এবং রামের সাথে সীতার বিয়েতেও তিনি খুশি ছিলেন।তবে যখন সীতা ১৪ বছরে জন্য রাম এবং লক্ষনের সাথে বনবাসে যান তখন রাবন এটা মানতে পারেন নি।আর এটি রাবন সীতাকে অপহরণ করে নিয়ে এসেছিলেন।আর সবাই জানতে যে প্রতিশোধ নেওয়ার জন্য রাবন সীতাকে অপহরণ করেছে।কিন্তু রাবন তার কন্যার ১৪ বছরের বনবাস না মানতে পারায় সীতাকে তার কাছে রাখার জন্যে নিয়ে এসেছিলেন।এবং রাবন জানতেন যে রামের হাতে মৃত্যু হলে সে মুক্তি পাবে তাই সে রামের সাথে যুদ্ধ বিরত থাকেন নি।তবে ঋষিদের ভবিষৎবাণী সত্য হয় অর্থাৎ সীতা তার পিতার ধ্বংসের কারন হয়ে দাড়ায়।

Leave a Reply

Your email address will not be published.