বাড়িতেই তৈরি করুন ভেজ মাঞ্চুরিয়ান। দেখুন ভিডিও

নিউজ ডেস্ক  –      করোনা মহামারির জেরে অনেকেই বাড়ির বাইরে বেরোতে পারছেন না। এছাড়াও চিকিৎসকরা কড়া নিষেধাজ্ঞা জারি করেছেন  রেস্ট্রুরেন্ট ও বাইরের খাবারের উপর। কারণ করোনা ও ওমিক্রনের  জেরে  প্রতিনিয়তঃ আক্রান্তের সংখ্যা রকেটের গতিতে বৃদ্ধি পাচ্ছে। এমতাবস্থায় বাইরের খাবার না খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তাহলে এখন উপায়!  প্রতিদিন বাড়ির খাবার খেয়ে মুখের চড়া পড়ে যাওয়ার থেকে  সহজ উপায় হচ্ছে স্বল্প খরচে রেস্টুরেন্টের খাবারের মতো বাড়িতে বানানো যেতে পারে ভেজ মাঞ্চুরিয়ান। এতে যেমন একদিকে মুখের স্বাদের বদল ঘটবে ঠিক সেভাবেই শরীরের কোন ক্ষতি হবে না। 

 উপকরণ :- 

—————

১) বড় সাইজের বাঁধাকপি ১টি 

২) আদা বাটা ১ চামচ

৩) গরম মসলা ১ চামচ 

৪) পরিমাণ মতো লবণ

৫) লঙ্কার গুঁড়ো ১ চামচ 

৬) কনফ্লাওয়ার ২৫০ গ্রাম

৭) ময়দা ২৫০ গ্রাম

৮) রিফাইন তেল (ভাজার জন্য) 

৯) একটি বড় পেঁয়াজ কুচি

১০) এক চামচ রসুন কুচি

১১) হাফ সবুজ ক্যাপসিকাম কুচি

১২) হাফ রেড বেলপেপার কুচি

১৩) গোলমরিচ গুঁড়ো ১ চামচ

১৪) টমেটো সস ১ টেবিল চামচ

১৫) রেড চিলি সস ১ টেবিল চামচ

১৬) সয়া সস ১ টেবিল চামচ

১৭) স্প্রিং অনিয়ন 

পদ্ধতি :-  ঘরোয়া পদ্ধতিতে ভেজ মাঞ্চুরিয়ান বানাতে হলে প্রথমে বড় সাইজের একটি বাঁধাকপিকে ভালো করে মিহি আকারে পরিণত করতে হবে। সেটির জন্য কেউ মিক্সার গ্রাইন্ডার কিংবা ঘোষুনিও ব্যবহার করতে পারেন। এবার কুচি কুচি করে কেটে রাখা বাঁধাকপির মধ্যে একে একে পরিমাণ মতো লবণ, এক চামচ আদা বাটা,  এক চামচ গরম মসলা,  লঙ্কার গুঁড়ো এক চামচ,  মেপে রাখা কনফ্লাওয়ার ও ময়দা দিয়ে ভালো করে মিশ্রনটিকে মাখতে হবে।  এরপরই মিশ্রণটি আটা মাখার ময়ামের  মতো যতক্ষণ না আসবে ততক্ষন মিশ্রণটি রেখে যেতে হবে। এর পরেই সেটি কিছুটা শক্ত হয়ে গেলে তার থেকে ছোট  আকারের গোল গোল করে কুণ্ডলী পাকিয়ে আলাদা রাখতে হবে।  

 পরবর্তীতে আলাদাভাবে একটি কড়াইতে  তেল ঢেলে সিটি গরম হয়ে গেলে তার মধ্যে ছোট আকারের  কুন্ডলি গুলি আস্তে আস্তে ভেজে নিতে হবে।  এরপরে মাঞ্চুরিয়ানের কুণ্ডলী অর্থাৎ বলগুলি হালকা লালচে হয়ে গেলে সেগুলো তুলে নিতে হবে।   এরপরে সেগুলিকে ৫ মিনিট ঠান্ডা করতে হবে।  যখন মাঞ্চুরিয়ান বলগুলো সম্পূর্ণ ঠাণ্ডা হয়ে যাচ্ছে সেগুলোকে পুনরায় ফুটন্ত তেলে দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। প্রথমবারে সম্পূর্ণরূপে মাঞ্চুরিয়ান বলগুলিকে ভাজা সম্ভব নয়।  তাই দ্বিতীয় দফায় সম্পূর্ণরূপে বল গুলি লালচে হয়ে গেলে তখন তুলে নিতে হবে।  এরপর মাঞ্চুরিয়ানের জন্য সস তৈরি করতে গেলে  একটি কড়াইতে  অল্প পরিমাণ তেল দিয়ে তার মধ্যে  রসুন দিয়ে সেটিকে ৩০ মিনিট পর্যন্ত নাড়াচাড়া করে  তার মধ্যে একে একে কুচি করে রাখা পেঁয়াজ,  কাঁচা লঙ্কা,  ক্যাপসিকাম, বেলপেপার দিয়ে  ৩০ মিনিট পর্যন্ত সেটি রান্না করতে হবে যতক্ষণ না হালকা লালচে ভাব আসে।  এর পরে সেটি কিছুটা রান্না হয়ে গেলে তার মধ্যে পরিমাণমতো লবণ ও এক চামচ গোলমরিচ গুঁড়ো দিতে হবে।   লবণ ভালো করে মিশে গেলে তারপর বড়ো ১ চামচ টমেটো সস , চিলি সস, ডার্ক সয়া সস দিয়ে  কিছুক্ষণ নাড়াচাড়া পর তার মধ্যে ২ কাপ জল  দিয়ে দিতে হবে।  মিশ্রণটি একেবারে পাতলা হয়ে যাওয়ায় সেটি ঘন করতে আগে থেকে তৈরি করে রাখা হাফ বাটি কনফ্লাওয়ারের জল দিতে হবে। এরপর এই মিশ্রণটি ঘন হয়ে গেলে তার মধ্যে মাঞ্চুরিয়ানের বল দিতে হবে। তবে রান্নার আকর্ষণ করতে তার মধ্যে উপর থেকে অল্প পরিমাণে স্প্রিং অনিয়ন দেওয়া যেতেই পারে।  সম্পূর্ণ উপকরণ দেওয়া শেষ হয়ে গেলে মিশ্রনটিকে আরো বেশ কয়েকজন আগুনের হালকা আঁচে নেড়ে নিয়ে নামিয়ে রাখতে হবে। এর পরেই সেটি প্লেটে নিয়ে সুন্দর করে গার্নিশ করে সকলের সামনে পরিবেশন করা যাবে।  

Leave a Reply

Your email address will not be published.