অতিরিক্ত ঠান্ডা লাগে? থাইরয়েডের সমস্যা থাকতে পারে

নিউজ ডেস্কঃ আপনি কি থাইরয়েডের সমস্যায় ভুগছেন? কিন্তু এটা বুঝতে গেলে তো ডাক্তারের থেকে জানতে হবে।আর এটা করতে গিয়ে আমরা দেরি করে ফেলি যার ফলে এই সমস্যা আরও বেড়ে যায়।তাই সমস্যাকে বেশি বাড়তে না দিয়ে অল্পতেই মুক্তি পান।এর জন্য দরকার থাইরয়েডের কিছু লক্ষন জানা। এই লক্ষন জানা থাকলেই আপনারা আগে থেকে সতর্ক হয়ে যেতে পারবেন তাহলে  অনায়শে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন।তাহলে জেনে নিন থাইরয়েডের সমস্যা কিছু লক্ষন।

১। অতিরিক্ত ঠান্ডা লাগা

থাইরয়েড হওয়ার লক্ষণগুলির মধ্যে একটি লক্ষন হল অতিরিক্ত ঠান্ডা লাগা।খুব শীত পড়লে ঠাণ্ডা লাগাটা স্বাভাবিক কিন্তু যদি শীতের কারন ছাড়া আপনি যদি অতিরিক্ত ঠান্ডা লাগার সমস্যায় ভোগেন তাহলে তার একটি কারন হচ্ছে আপনার শরীর যথেষ্ট পরিমাণে ক্যালরি ঝরাচ্ছে না উল্টে আপনার শরীর ক্যালরি সঞ্চয় করে রাখছে। যা থাইরয়েড হওয়ার লক্ষণগুলি মধ্যে একটি।

২।অবসন্নতা

এই থাইরয়েডের কারনে আপনারা অবসাদের মতো সমস্যার সম্মুখীন হতে পারেন।কারন অনেক সমীক্ষা থেকে জানা যায় যে যেসব মানুষ থাইরয়েডের সমস্যায় ভুগছে তাদের মধ্যে বেশির ভাগ মানুষই অবসাদের মতো সমস্যা সম্মুখীন হতে হয়েছে।

৩।মনোযোগ দিতে না পারা এবং ভুলে যাওয়া-

 থাইরয়েডের কারনে অনেকের মধ্যে মানসিক ক্লান্তির মতো সমস্যা দেখা দেয়। এছাড়াও কোন কাজে সঠিকভাবে মনোযোগ দিতে না পারা, বা সহজেই কোন কথা ভুলে যাওয়া ইত্যাদি মতো সমস্যাও দেখা দেয় এই  থাইরয়েডের কারনে। 

৪। ঋতুস্রাবের সমস্যা

এই থাইরয়েড সমস্যা দেখা দিলে অনেক সময় ঋতুস্রাবের সমস্যাও দিতে পারে।কারন আমাদের শরীরের থাইরয়েড হরমোনের সাথে অন্যান্য হরমোনের সম্পর্ক থাকে যার ফলে ওই হরমোনের বৃদ্ধি পাওয়া বা হ্রাস পাওয়া অন্যান্য হরমোনের কার্যকারিতাকেও প্রভাবিত করতে পারে।যার ফলে এই থাইরয়েডের হরমোনের কারনে ঋতুস্রাব জড়িত হরমোনের ক্ষেত্রেও এই সমস্যা দেখা দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published.