কেন কলাপাতায় খাওয়া উচিৎ? কি এমন উপকার পাওয়া যায়?

নিউজ ডেস্কঃ কলাপাতায় খাওয়ার চলটা বর্তমান দিনে উঠেই গেছে। কিন্তু কলাপাতায় খাওয়া যে আমাদের স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী তা বেশিরভাগ মানুষই জানে না।তাই  আপনার যদি নিজের সুস্বাস্থ্য চান তাহলে কলাপাতায় খাওয়া অভ্যাস করুন। কলাপাতায় খাওয়ার ফলে কি কি উপকারিতা পাওয়া যায়?

১) কলাপাতায় থাকে পলিফেনল নামক এক অ্যান্টি অক্সিডেন্ট।যখন কলাপাতায়  খাবার পরিবেশন করা হয়, তখন কলাপাতাতে থাকা পলিফেনল উপাদানটি খাবারের সাথে মিশে যায়।যার ফলে ওই খাবার খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক গুণ বেড়ে যায়। 

২) যাদের শ্বাসকষ্ট, সর্দি-কাশির মতো সমস্যা আছে তাদের পক্ষে কলাপাতার রস খুব উপকারী।এছাড়াও শরীরে বিভিন্ন ধরনের সমস্যা যেমন- চর্মরোগ, আমাশয়, কোষ্ঠকাঠিন্য, রক্তাল্পতা ইত্যাদি থেকে মুক্তি দিতেও কলাপাতার রস অত্যন্ত কার্যকরী। 

৩)লিভারের সমস্যা দূর করতে সাহায্য করে কলাপাতার রস।

৪) কলাপাতা হল পরিবেশবান্ধব।তাই  কলাপাতা ব্যবহার করে ফেল দিলে তা খুব সহজেই মাটির সাথে মিশে যায়।যার ফলে পরিবেশ দূষণেরও কোনও সম্ভাবনা থাকে না।

৫)আমরা স্টিলের থালা বা কাচের প্লেট খাবার পর জল-সাবান দিয়ে ধুয়ে ফেলি।কিন্ত যতই ভাল করে ধুন না কেন সাবানের রাসায়নিক প্লেটে থেকে যেতে পারে। এদিক থেকে কলাপাতা একেবারেই রাসায়নিকমুক্ত।

Leave a Reply

Your email address will not be published.