কেন বিয়ারের বোতলের রং বাদামি বা সবুজ হয়?

নিউজ ডেস্কঃ বিয়ারের বোতল আমরা সবাই দেখেছি। এই বোতলের রং সবসময় বাদামি বা সবুজ রঙের হয়।কিন্তু কেন বিয়ারের বোতলের রং সবুজ বা বাদামি রঙেরই সাদা রংয়ের কেন হয় না? কি জানেন না তো। তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক কেন বিয়ারের বোতলের রং সবুজ বা বাদামি হয়।

ইতিহাস অনুযায়ী, হাজার বছর আগে সর্বপ্রথম বিয়ার তৈরি করা হয় মিশরে। তবে ১৯ শতকে বিয়ার বোতলবন্দি করা শুরু হয়। ওই সময় বিয়ার উৎপাদকরা বিয়ারকে স্বচ্ছ কাচের বোতলে রাখা শুরু করেন যাতে তার স্বাদ, গন্ধ ঠিক থাকে । কিন্তু বিয়ার প্রস্তুতকারকরা দেখেন যে এই  সাদা কাচের বোতলে রাখা বিয়ার যখন সূর্যের আলোর সংস্পর্শে আসে তখন সূর্যের অতি বেগুনি রশ্মির প্রভাবে কয়েক ঘণ্টার মধ্যেই বিয়ারের স্বাদ, গন্ধ হারিয়ে যায়।তাই এই নিয়ে অনেক পরীক্ষা নিরীক্ষা করার পর দেখা যায় যে গাঢ় রঙের বোতল সূর্যের অতি বেগুনি রশ্মিকে কিছুটা হলেও আটকাচ্ছে।তাই এই বাদামী রঙের বোতলেই বিয়ার ভাল থাকছে।আর তারপর থেকেই  বাদামি রঙের বোতলেই বিয়ার রাখা  শুরু হল।

এরপর যখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ হল তারপর  বাদামী রঙের বোতলের অভাব দেখা দেয়। তখন বিয়ার রাখার জন্য ব্যবহার করা হল গাঢ় সবুজ রঙের বোতল।কারন দেখা যায় যে এই রঙের বোতলেও বিয়ার ভালই থাকছে।আর এই থেকে বাদামি এবং সবুজ রঙের বিয়ারের বোতলের প্রচলন শুরু হয়।

তবে বর্তমানদিনে বিয়ার প্রস্তুতকারক সংস্থাগুলি অতিবেগুনি রশ্মির থেকে  বিয়ারের স্বাদকে ভাল রাখতে  কাচের বোতলে অতিবেগুনি রশ্মি রোধক কোটিং লাগিয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published.