দেবাদিদেব মহাদেবের তৃতীয় কন্যা ছিলেন বাসুকি। বাংলায় কি নামে পূজা করা হয় জানেন?

নিউজ ডেস্কঃ দেবাদিব মহাদেব ও পার্বতীর পুত্র গনেশ ও কার্তিক। কিন্তু শিব ও পার্বতী গনেশ ও কার্তিক ছাড়া আরেকটি পুত্র ও তিনটি কন্যা ছিলেন যাদের বিষয়ে অধিকাংশ মানুষের কাছে অজানা। তাদের পূজা কিছু কিছু জায়গায় করা হয়ে থাকে। শিব ও পার্বতী তাদের বাকি একটি পুত্র ও তিনটি কন্যা সম্পর্কে জেনে নিন।

দেবাদিদেব মহাদেব ও পার্বতীর গনেশ ও কার্তিক ছাড়া আয়াপ্পা যার পূজা দক্ষিন ভারতের প্রচলিত আছে। এছাড়াও তাদের তিনটি কন্যা সন্তানও ছিল যাদের নাম ছিল অশোকাসুন্দরী, জ্যোতি ও বাসুকি। শিব ও পার্বতীর প্রথম কন্যা ছিলেন অশোকাসুন্দরী যিনি খুব সুন্দরী ছিলেন। এই অশোকাসুন্দরীকে মাতা পার্বতী তার একাকীত্ব দূর করার জন্য তৈরি করেছিলেন। তাই অশোকাসুন্দরী জন্মে মূল উদ্দেশ্যই ছিল মাতা পার্বতীর একাকীত্ব দূর করা। আর তাই এই কন্যার নাম হয় অশোকাসুন্দরী।

যার পূজার প্রচলন রয়েছে গুজরাতে। মহাদেব ও মাতা পার্বতীর দ্বিতীয় কন্যা জ্যোতি। যার সৃষ্টি কারন হিসাবে দুটি তথ্য পাওয়া যায়। একটি হল জ্যোতির সৃষ্টি হয়েছিল দেবাদিদেব মহাদেবের আশীর্বাদের ফলে। দ্বিতীয়টি হল জ্যোতির সৃষ্টি হয়েছিল মাতা পার্বতীর মাথা থেকে নির্গত রশ্মি থেকে। তাই তার নাম রেখেছিলেন জ্যোতি। এই দেবীর পূজা করা হয় তামিলনাড়ুর অনেক মন্দিরে। দেবাদিব মহাদেবের তৃতীয় কন্যা ছিলেন বাসুকি। শিবের এই কন্যাটি পার্বতীর কন্যা ছিলেন না। শিবের এই কন্যাটি আরেক নাম হল মা মনসা। যার পূজার প্রচলন রয়েছে ভারতবর্ষতে।           

Leave a Reply

Your email address will not be published.