কোন দেশে ১৬৯ দ্বীপ রয়েছে জানেন?

নিউজ ডেস্ক- কোন দেশে পুরুষদের তুলনায় অনেক বেশি শক্তিশালী ও দীর্ঘায়ু হয়ে থাকে নারীরা? দক্ষিণ প্রশান্ত মহাসাগরের তীরে অবস্থিত টোঙ্গা একটি দ্বীপ রাষ্ট্র। এটি আয়তনে পৃথিবীর সবথেকে ক্ষুদ্রতম দেশ গুলির মধ্যে একটি। নুকুয়ালোফা দেশটির রাজধানী, বৃহত্তম শহর ও প্রধান বন্দর। দেশটিতে টঙ্গান ইংলিশ এ দুটি ভাষায় কথা বলা হয়। দেশটির মোট আয়তন784 বর্গ কিলোমিটার।

টোঙ্গা দেশ সম্পর্কে কিছু অজানা তথ্য হলো

1.169 টি দ্বীপ নিয়ে গঠিত টোঙ্গা দেশটিতে ভ্রমণ করা পর্যটকদের জন্য একটি আলাদা করে একটি দ্বীপে থাকার বিশেষ সুবিধা রয়েছে। এখানে যে কোন ব্যক্তি নিজস্ব একটি দ্বীপ ভাড়া করে নিজের মতো করে থাকতে পারবে।

2. এই দেশের মহিলারা পুরুষদের তুলনায় অনেক বেশি শক্তিশালী ও দীর্ঘায়ু হয়ে থাকে। এছাড়া এ দেশের মহিলারা পুরুষদের থেকেও বেশি কাজ করতে পারে। এই দ্বীপটির অধিকাংশ পুরুষদের অতিরিক্ত শারীরিক গঠনের জন্য তারা সাধারণত অলস প্রকৃতির হয়।

3. এই দেশে এমন একটি দ্বীপ রয়েছে যেটি মাঝে মাঝে জলের তলায় নিমজ্জিত হয়ে যায় ও মাঝে মাঝে উপরে উঠে আসে। এই আইল্যান্ড টি কে সর্বপ্রথম 1781-1865 মধ্যে দেখা গিয়েছিল কিন্তু হাজার 1894 খ্রিস্টাব্দে এই দ্বীপটি অদৃশ্য হয়ে যায়।

4. এদেশে 99% মানুষ খ্রিস্টান ধর্ম পালন করে থাকে। এবং 1 শতাংশ মানুষ অন্য ধর্মের বিশ্বাসী।

5. এক টঙ্গান ডলার ভারতীয় 32 রুপি সমান।

6. এই দেশের রাষ্ট্রীয় পশু পলক কচ্ছপ এবং এই দেশের জাতীয় ফুল হলোহেইলালা ভ্যানিলা ।

7. এই দেশে রবিবারের দিন সবকিছু বন্ধ থাকে। অন্য সকল দেশে রবিবার দিন শুধুমাত্র অফিশিয়াল কাজ বন্ধ কিন্তু এই দেশে রবিবারে সরকারি কাজবাজ সহ  বাজার, দোকান সবকিছুই বন্ধ থাকে।

8. এই দেশে অনেক বেশি চুন জাতীয় পদার্থ পাওয়া যায় যা দেশটির অর্থনৈতিক এক বিশেষ অঙ্গ।

9.  এই দেশের সমুদ্রের জল স্বচ্ছ হওয়ার কারণে এখানে ড্রাইভিং এর বিশেষ সুবিধা রয়েছে। এখানে আপনি চাইলে আপনার পার্টনারের সঙ্গে ড্রাইভিং এর আনন্দ উপভোগ করতে পারবেন।

10. এই দেশটিতে বিদ্যুৎ সংযোগ অনেক কম থাকায় এখানে বেশিরভাগ সোলার সিস্টেমের দাঁড়ায় বিদ্যুৎ উৎপাদন করা হয়।

Leave a Reply

Your email address will not be published.