হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে সাহায্য করে সবুজ সবুজ আঙুর। কালো নাকি সবুজ! কোন আঙ্গুর বেশি উপকারী জানেন কি?

নিউজ ডেস্কঃ বাজারে সবুজ এবং কালো এই দুই ধরনের আঙ্গুর দেখতে পাওয়া যায়।তাই কেনার সময় অনেকের মধ্যেই এই দ্বন্ধ দেখতে পাওয়া যায় যে কোন আঙ্গুরটি সে কিনবে?কারন বর্তমান দিনে মানুষ অনেকবেশি স্বাস্থ্য সচেতন হয়ে গিয়েছে।তাই কোন কিছু কেনার আগে সবার আগে মাথায় আসে যে সেটি স্বাস্থ্যসম্মত কি না।তাই  কোন আঙ্গুরটি আমাদের স্বাস্থ্যের জন্য বেশি উপকারি এই বিষয়টি নিয়েও দ্বিধায় পরে যায় মানুষ।তাহলে জেনে নিন বিশেষজ্ঞদের মতে লাল নাকি সবুজ কোন রঙের আঙ্গুর খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য উপকারি?   

কালো আঙ্গুরের উপকারিতা

কালো আঙুরে থাকা উপাদান  দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।তাই  চোখের স্বাস্থ্যের জন্য কালো আঙুরে খাওয়া খুবই উপকারি।

কালো আঙুরে রয়েছে প্রচুর পরিমাণে পটাসিয়াম যা আমাদের হৃৎপিণ্ডের জন্য একটি  গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। এছাড়াও এতে থাকা সাইটোকেমিক্যাল যা আমাদের হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে।

ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে কালো আঙুর খাওয়া খুবই উপকারি।তবে এ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরী।

কালো আঙুরে থাকা ভিটামিন ই উপাদান যা আমাদের চুল ও ত্বকের জন্য খুব উপকারী একটি উপাদান।

কালো আঙুরে উপস্থিত ভিটামিন সি। যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। 

 বিশেষজ্ঞদের মতে, কালো আঙুর শরীরে অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে।তাই ওজন কমাতে কালো আঙ্গুর খান। 

সবুজ আঙুরের উপকারিতা

হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে সাহায্য করে সবুজ সবুজ আঙুর । 

সবুজ আঙুরে পাওয়া ফাইটোকেমিক্যাল মস্তিষ্কের বার্ধক্যকে প্রভাবিত করে।

সবুজ আঙুর ওজন কমাতে সহায়তা করে।কারন এর মধ্যে রয়েছে ফাইবার উপাদান। 

সবুজ আঙুরে থাকা ফাইবার উপাদান যা হজম ক্ষমতা বৃদ্ধি করে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সহায়তা করে।

রক্তস্বল্পতা বা অ্যানিমিয়ার সমস্যা থেকে মুক্তি দিতে সক্ষম সবুজ আঙুর। তাই হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করতে সবুজ আঙুর খান। 

বিশেষজ্ঞদের মতে, আঙুরের গুণাগুণ বিবেচনা করলে দেখা যায় যে  সবুজ আঙুরের চেয়ে কালো আঙুর খাওয়া বেশি উপকারি। তবে  সবুজ আঙুর খেলেও কম উপকার পাবেন না।

Leave a Reply

Your email address will not be published.