রাতে শোওয়ার আগে খান ‘বেড টাইম স্ন্যাকস’, কেন খাওয়া উচিৎ ডায়েবেটিক রোগীদের?

নিউজ ডেস্কঃ  বিশেষজ্ঞরা রাতেরবেলায় তাড়াতাড়ি খাবার খাওয়ার পরামর্শ দেন।তার সাথে  ডিনার করার পর রাতে ঘুমাতে যাওয়ার আগে হালকা কিছু খাবার খাওয়ারও পরামর্শ দিয়ে থাকে। যাকে বেড টাইম স্ন্যাকস বলা হয়। 

বেড টাইম স্ন্যাকস খাওয়ার কারন – 

বিভিন্ন গবেষণা থেকে উঠে আসছে যে, রাতের তাড়াতাড়ি খাবার খাওয়া অভ্যাসটি কমাতে পারে আপনার ওজন।হ্যাঁ ঠিকই শুনছে। রাতের খাবার তাড়াতাড়ি খাবার খাওয়ার ফলে আমাদের শরীরের  এনজাইম ও হরমোনগুলো  হজম ও বিপাক ক্রিয়া সম্পন্ন করার জন্য কাজ করার সুযোগ পায়।

আবার রাতের তাড়াতাড়ি খাবারের খেয়ে নিলে শেষ রাতে খিদে পেয়ে যেতে না।তাই সেটা যাতে না হয় এইজন্য রাতে খাবার খাওয়ার কিছুক্ষণ পর  অর্থাৎ শুতে যাওয়ার আগে হালকা কিছু খাবার খেয়ে নেওয়া উচিত।বিশেষ করে ডায়াবেটিক রোগীদের।কারন, তাদের শেষ রাতে রক্তে শর্করা কমে যাওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে।তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে বেড টাইম স্ন্যাকস খান।এটি রাতে ঘুম ভালো  হতেও সহায়তা করে।

বেড টাইম স্ন্যাকসে কী কী খাবার খাওয়া যেতে পারে- 

১) যেকোনো সবজির স্যুপ বানিয়ে খেয়ে নিন এক বাটি।

২) হাফ কাপ দুধের মধ্যে এক চামচ কর্নফ্লেক্স মিশিয়ে খেতে পারেন।

৩) একটি আপেল অথবা একটি নাশপাতি খাওয়া খুব উপকারি।

৪) বেড টাইম স্ন্যাকস হিসাবে আপনারা এক কাপ দুধ, বা ছানা ১৫ গ্রাম বা হাফ কাপ টক দই খেতে পারেন।

৫) দু- তিনটি ডাইজেসটিভ, সাথে এক টুকরো পনির খেতে পারেন।৬)এছাড়াও রাতের ঘুমাতে যাওয়ার আগে বাদাম, কিশমিশ বা ড্রাই ফ্রুট খান।

Leave a Reply

Your email address will not be published.