ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। ৫ টি রোগের সমস্যা সারাতে পারে ডালিম 

নিউজ ডেস্ক: ডালিম হল একটি অতি পরিচিত। যা খেতে খুবই সুস্বাদু। এই ফল শুধু সুস্বাদুই নয় এর মধ্যে রয়েছে বহু স্বাস্থ্য উপকারিতা। এই ফলে থাকা বিভিন্ন ধরনের উপাদান যেমন – ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ, বিভিন্ন ভিটামিন ইত্যাদি যা আমাদের শরীরকে রোগমুক্ত রাখতে বিশেষভাবে সাহায্য করে। তাই সুস্থ থাকতে প্রতিদিন  ডালিম খান। ডালিমের কি কি স্বাস্থ্য উপকারিতা রয়েছে এক ঝলকে দেখে নিন–

১) রক্তচাপ কমায়:- ডালিমের রস সিস্টোলিক এবং ডায়াস্টোলিক রক্তচাপকে হ্রাস করতে সাহায্য করে।এইজন্য কারোর উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে তার ডালিমের রস খাওয়া উচিত।কারন গবেষণায় দেখা গিয়েছে যে ডালিমের রস উচ্চ রক্তচাপ হ্রাস করতে সাহায্য করে। 

২) ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে:- যাদের ডায়াবেটিস আছে তাদের পক্ষে ডালিমের রস পাওয়া খুবই উপকারী। কারণ বিশেষজ্ঞরা জানিয়েছেন যে ডালিমের রস দুই প্রকার ডায়াবেটিস আক্রান্ত কোষগুলোকে যেমন – অক্সিডেটিভ স্ট্রেস এবং লিপিড পারক্সিডেশন হ্রাস করতে সাহায্য করে। এছাড়া ডালিমের মধ্যে রয়েছে বিভিন্ন প্রকারের যৌগিক অ্যান্টিবায়াডিক।

৩) দাঁত ও মাড়ি সুরক্ষা রাখে:- দাঁত এবং মাড়িকে মজবুত রাখতে সাহায্য করে ডালিমের রস। এছাড়াও ডালিমের থাকা  এন্টিমাইক্রোবায়াল উপাদান যা মুখের  ব্যাকটেরিয়াগুলোকে দুর করতে সহায়তা করে।

৪) ওজন হ্রাস করে:- ওজন কমাতে ডালিমের জুড়ি মেলা ভার। ডালিমে থাকে প্রচুর পরিমাণে ফাইবার যা ওজনকে নিয়ন্ত্রণ রাখতে কার্যকরী ভূমিকা পালন করে। এছাড়াও ডালিমের বীজে রয়েছে এমন কয়েকটি যৌগ যা শরীরে চর্বি কমাতে সাহায্য করে।

5) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:- এই ফলের থাকা বিভিন্ন ধরনের উপাদান আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়াও  বাত এবং অস্টিওআর্থারাইটিসের মতো সমস্যা থেকে শরীরকে মুক্ত রাখতে সাহায্য করে।

৬) রক্ত জমাট বাঁধতে দেয় না:- যারা রক্তাল্পতার সমস্যায় ভুগছে তাদের জন্য ডালিম খাওয়া খুবই উপকারী।কারন এর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান যা রক্তকে তরল রাখতে সাহায্য করে।এবং এর বীজগুলি  রক্তের প্লেটলেটগুলিকে জমাট বাঁধতে বাধা প্রদান করে।যার ফলে রক্তাল্পতা দূর হয়।

Leave a Reply

Your email address will not be published.