বাতের ব্যথা থেকে শুরু করে হার এবং জয়েন্টের ব্যথা কমাতে সহায়ক। যেসকল সমস্যা সারাতে পারে ধনে পাতা

নিউজ ডেস্ক: স্বাদ হোক বা সুগন্ধ দুটি ক্ষেত্রেই ধনের পাতার জুড়ি মেলার ভার। রান্নার ক্ষেত্রে তো ধনের পাতার ব্যবহার সবাই জানে।কিন্তু ধনে পাতা মধ্যে শুধুমাত্র সুগন্ধেরই গুণ আছে তা নয় আরো অনেক গুণ আছে যা বেশিরভাগ মানুষের কাছে অজানা।   তাহলে জেনে নেওয়া যাক কি কি গুন আছে ধনেপাতাতে ?

১)  আমাদের শরীরের দু’ধরনের কোলেস্টেরল থাকে একটি ভালো কোলেস্টেরল অপরটি খারাপ কোলেস্টেরল।ধনে পাতাতে থাকার উপাদান আমাদের শরীরে খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো  কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে। 

২) ধনে পাতা যকৃতের কর্মক্ষমতাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।এছাড়াও পেট পরিষ্কার ও হজম ক্ষমতা বৃদ্ধি করতে সহায়ক।

৩)  আপনার কি ডায়াবেটিস আছে? তাহলে ধনেপাতা খান। কারণ ধনেপাতা ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। 

৪) ধনে পাতাতে উপস্থিত অ্যান্টি-সেপটিক উপাদান যা মুখের আলসার সারাতে সহায়তা করে।

৫)  বাতের ব্যথা থেকে শুরু করে হার এবং জয়েন্টের ব্যথা কমাতে সহায়ক এই পাতা। কারণ এর মধ্যে থাকে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। 

৬)  ধনেপাতায় রয়েছে বিভিন্ন ধরনের উপাদান যা স্মৃতিশক্তিকে করতে প্রখর এবং মস্তিস্ককে সচল রাখতে  বিশেষভাবে কার্যকরী ভূমিকা পালন করে।

৭) ধনে পাতাতে থাকা উপাদান যেমন ইত্যাদি।যা আমাদের শরীরের রক্তচাপকে নিয়ন্ত্রণে  রাখতে বিশেষভাবে কার্যকরী।

৮) খাবারে অরুচি দূর করতে ধনেপাতার জুড়ি মেলা ভার। তাই খাবারে অরুচি লাগলে ধনে পাতা খান এতে খাবার খাওয়ার রুচি  ফিরে আসবে।এছাড়াও মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে এই পাতা। 

Leave a Reply

Your email address will not be published.