শরীরের সব অংশের আগে কেন পায়ের যত্ন নেওয়া উচিৎ?

নিউজ ডেস্কঃ ত্বকের যত্ন তো আমরা প্রত্যেকেই নিই। তবে, শুধু সেটুকুই নয় যথেষ্ট। শরীরের  নিয়মিত যত্ন নিলেও পা এর আলাদা করে যত্ন নেন না অনেকেই।অথচ, যাদের রোজ বাড়ির বাইরে বেরোতে হয়, পায়ে ধুলোবালি লাগে তাদের রোজ পা এর যত্ন নেওয়া অবশ্যই উচিত। তা নাহলে ধুলো ময়লা জমে পা যেমন হয়ে ওঠে রুক্ষ তেমন ই অনেক সময় পা এ দেখা যায় নানান ইনফেকশন ও।

এবার ভাবছেন তো পায়ের যত্ন ঠিক কিভাবে নিলে নরম ও মোলায়েম থাকবে আপনার পা! বেশি কিছু করতে হবে না।প্রত্যেকদিন বাড়ি ফেরার পর রাতে শোয়ার আগে ভালো করে জল দিয়ে পরিষ্কার করে নিন পা।এতে শরীরে যেমন স্বস্তি বোধ করবেন তেমন ই পা সঠিক শক্তি ও বায়ুপ্রবাহ পাওয়ার ফলে থাকবে নরম।

রোজ বাড়ি ফেরার পরই পা ধোওয়া তো অবশ্যই জরুরি কিন্তু তার সাথে পরলে সপ্তাহে একদিন পায়ে র বিশেষ যত্ন ও দরকার।পরলে সপ্তাহে একদিন পা কে করুন প্যাম্পার। কিছুটা জল গরম করে তার মধ্যে পছন্দ মত লিকুইড সোপ মিশিয়ে নিয়ে জল কিছুটা ঠান্ডা হলে তার মধ্যে পা ডুবিয়ে অপেক্ষা করুন ১০-২০ মিনিট। তারপর,পিউমিক স্টোন দিয়ে ভালো করে ঘষে ঘষে তুলে ফেলুন পায়ের ময়লা।এরপর চাইলে পায়ে লাগিয়ে নিতে পারেন নেলপালিশ। তবে, ২-৩ দিন পর পর নেলপালিশ তুলে নতুন নেলপালিশ লাগাতে ভুলবেন না।

বাইরে বেরোনোর আগে অবশ্যই পায়ে বাইরে যাওয়ার আগে পায়ে নিয়মিত ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না ।এই অভ্যাসটি আপনার পা ফাটার সমস্যা নির্মূল করবে চিরতরে। বাইরে বেরোনোর আগে চাইলে সানস্ক্রিন মাখতে পারেন পায়েও।এটি পায়ে যেমন পড়তে দেবে না ট্যান ঠিক তেমনি পা ও ফাটবে না আপনার।

বাইরে দীর্ঘক্ষণ এর জন্য বেরোলে সময় সুযোগ বুঝে পা পরিষ্কার করার জন্য ব্যাবহার  করতে পারেন টিস্যু।টিস্যু পেপার জলে ভিজিয়ে একবার তা দিয়ে পা মুছে নিলেই যাবতীয় নোংরা ও দুর্গন্ধ হবে দূর।

বাইরে বেরোলে পা ঢাকা জুতো পরই ভালো।এতে পায়ে ধুলো কম লাগবে।এছাড়া রাত এ শোয়ার সময় পায়ে ক্রিম লাগিয়ে ঘুমোবেন এতে কয়েকদিনেই তফাৎ আপনার নিজের চোখেই পড়বে।সেই সঙ্গে নখ ও নখের আসে পাশে লাগাতে পারেন পছন্দ মত কোনো বডি অয়েল বা নারকেল তেল।এতে নখ থাকবে চকচকে ।

Leave a Reply

Your email address will not be published.