গাজা উৎপাদনের উপর নির্ভর করে দেশের আয়

নিউজ ডেস্ক: কোন দেশের বিদ্যুৎ উৎপাদনের 100% আসে জলবিদ্যুৎ থেকে? প্যারাগোয়া দেশ যার সরকারি নাম পেরাগুয়া প্রজাতন্ত্র। এটি দক্ষিণ আমেরিকার দক্ষিণ মধ্যভাগে অবস্থিত একটি দেশ। যার মোট আয়তন 4 লক্ষ 6 হাজার 752 বর্গ কিলোমিটার। এই দেশটির প্রধান ধর্ম হল খ্রিস্টান এবং এই দেশের রাজধানী তথা সবথেকে বড় শহর হল আসনিসিওন।

প্যারাগুয়া দেশ সম্পর্কে কিছু অজানা তথ্য হলো

1. এই দেশে পুরো বিশ্বের মধ্যে সবথেকে বেশি সয়া উৎপাদন করা হয় এছাড়াও সয়াবিন অয়েল তথা সয়া জাত খাদ্য পুরো বিশ্বে রপ্তানি করা হয়।

2. দক্ষিণ আমেরিকার অন্য সকল দেশ গুলির মধ্যে এই দেশের মেয়েদের অনেক বেশি হট স্মার্ট ও ভালোভাবে পরিচালিত বলা হয় একসময় স্পেনের রাজত্ব থাকায় এই দেশের সংস্কৃতির অনেকটা স্পেনীয় সংস্কৃতির মত।

3. এই দেশটির সরকারি ভাষা স্প্যানিশ ও গুয়ারানি।

5. এটি দক্ষিণ আমেরিকা একমাত্র স্থলবেষ্টিত দেশ। দক্ষিণ আমেরিকার প্রথম রেলপথ এ্যাসেনশিয়ান ইনক্রেস্সিয়ন 1858-1861 সালের মধ্যে ব্রিটিশদের প্রকৌশলীকে এই দেশে তৈরি করা হয়েছিল।

6. এটি একটি স্থলবেষ্টিত দেশ হওয়া সত্ত্বেও এই দেশে রয়েছে বিশাল বড় বড় জাহাজ। পৃথিবীর সবথেকে বড় জাহাজ গুলির মধ্যে এই দেশের জাহাজ অন্যতম।

7. এই দেশের বিদ্যুৎ উৎপাদনের 100% আসে জলবিদ্যুৎ  থেকে। ইতাইপু জলবিদ্যুৎ কেন্দ্র থেকে 75 শতাংশ বিদ্যুৎ উৎপাদন করা হয়। পারান নদীর উপরে অবস্থিত এই বাঁধটি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম বাঁধ। যেটি ব্রাজিলের সঙ্গে সম মালিকানাধীন।

8.  দেশটি প্যারাগুয়ে নদী দ্বারা দু’ভাগে বিভক্ত। এটি দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম নদী।

9.1991 সাল পর্যন্ত বিবাহবিচ্ছেদ এই দেশে অবৈধ ছিল।

10. গাজা উৎপাদন এই দেশের অন্যতম অর্থনৈতিক মানদন্ড।

11. এই দেশের বাড়িতে বাড়ি গুলিতে কোন ডোর বেল পাওয়া যায় না। এখানে কোন বাড়ি প্রবেশের জন্য আপনাকে দরজার সামনে গিয়ে হাততালি বা দরজা টোকা দিতে হবে।

12. দেশটিতে কোন লঞ্চ টাইম নেই এখানে দিনের প্রধান খাবার.

Leave a Reply

Your email address will not be published.