ভারত এবং পাকিস্তানের জার্সি গায়ে দুই দেশের জার্সি গায়ে আন্তর্জাতিক ক্রিকেট মঞ্চে দেখা গেছে কোন তারকা প্লেয়ারদের?

নিউজ ডেস্কঃ ভারত এবং পাকিস্তান দুই দেশেই ক্রিকেট নিয়ে উন্মাদনা নেহাত কম নয়। স্বাধীনতার পূর্বেই ব্রিটিশদের হাত ধরে ভারতে আগমন ক্রিকেটের। অবিভক্ত ভারতের কোনায় কোনায় ক্রিকেট তখন থেকেই পৌঁছেছিল জনপ্রিয়তার শিখরে। স্বাভাবিকভাবেই তাই ১৯৪৭ সালে দেশভাগের পর ক্রিকেটের বর্ণময় আঙিনায় আত্মপ্রকাশ ঘটাতে বেশি সময় লাগেনি পাকিস্তানের।  

এখন দুই দেশের রাজনৈতিক অবস্থার পরিপ্রেক্ষিতে ভারত-পাকিস্তান ম্যাচের কথা উঠলেই সবার প্রথমে মাথায় আসে দুই দেশে ক্রিকেটপ্রেমীদের মধ্যে তীব্র বিরোধের কথা। তবে জানলে অবাক হবেন এমন একাধিক ক্রিকেটার রয়েছেন যারা এক সময় পাকিস্তান এবং ভারত উভয় দেশের হয়েই খেলেছেন। 

আমির এলাহী

এক্ষেত্রে সবার প্রথমেই নাম উঠে আসে আমির ইলাহির। বিখ্যাত এই লেগ স্পিনার ভারত ও পাকিস্তান দুই দেশের হয়েই খেলেছেন। ১৯৫২-১৯৫৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের হয়ে একটি টেস্ট ম্যাচ খেলেছিলেন তিনি। পরবর্তীকালে ১৯৫২ সালে পাকিস্তান টেস্ট ম্যাচ খেলা আরম্ভ করলে তিনি পাকিস্তানের ক্রিকেট টিমের হয়ে খেলা শুরু করেন। 

গুল মোহাম্মদ

গুল মোহাম্মদ এমন একজন ক্রিকেটার যিনি টিম ইন্ডিয়ার হয়ে আটটি এবং পাকিস্তানের হয়ে মাত্র একটি ম্যাচ খেলেছেন। বাঁহাতি এই ব্যাটসম্যান যেমন মাঝারি ফাস্ট বোলিং করতে সক্ষম ছিলেন তেমন ই একজন উজ্জ্বল ফিল্ডারও ছিলেন।

তিনি ১৯৪৬-১৯৫৫ সাল পর্যন্ত ভারতের হয়ে প্রতিনিধিত্ব করে ১৯৫৬ সালে করাচিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচে পাকিস্তানের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। এক্ষেত্রে উল্লেখ্য ১৯৫১-৫২ সালে পাকিস্তানের প্রথম ভারত সফরে তিনি ভারতের হয়ে পাকিস্তানের বিরুদ্ধে খেলেছিলেন।  

আব্দুল হাফিজ কর্দার

পাকিস্তানি ক্রিকেট দলের প্রথম অধিনায়ক কারদার, তার ক্রিকেট ক্যারিয়ার প্রথম শুরু করেছিলেন ভারতেই।

পাকিস্তান ক্রিকেটের জনক হিসেবে পরিচিত কারদার ১৯৪৬-১৯৪৮ পর্যন্ত ভারতের হয়ে এবং তারপর পাকিস্তানের হয়ে খেলেন ১৯৪৮-১৯৫৮ সাল পর্যন্ত

Leave a Reply

Your email address will not be published.