ডিভোর্সের এক বছরের মধ্যে বিয়ে করা যায় না ইউরোপের কোন দেশে জানেন?

নিউজ ডেস্ক:~ শিক্ষিত হতে পারলেই ভাতা। পৃথিবীতে এমন দেশ রয়েছে যেখানে শিক্ষিত মানুষদের ভাতা দেওয়া হয় আলাদা করে। হিটলারের দেশ জার্মানি হল   ইউরোপের সবচেয়ে শিল্পোন্নত জনবহুল দেশের মধ্যে একটি। জার্মানির জনসংখ্যা প্রায় চার কোটি সাত লক্ষ। আজ থেকে প্রায় তিরিশ বছর আগে পর্যন্তও পূর্ব জার্মানি ও পশ্চিম জার্মানি এই দুই ভাগে বিভক্ত ছিল।  লন্ডনের পরে জার্মান রাজধানী বার্লিন হলো ইউরোপের দ্বিতীয় বৃহত্তম শহর।

 জার্মানি সম্পর্কে 15 টি মজাদার অজানা তথ্য:–

1. জনসংখ্যা বৃদ্ধির হার সবচেয়ে কম-

     ইউরোপের বৃহত্তম দেশ হওয়া সত্ত্বেও এখানে জনসংখ্যার বৃদ্ধির হার কম। এছাড়াও বাচ্চা উৎপাদনের ক্ষেত্রে এই দেশ কুড়ি বছরের  মধ্যে সবচেয়ে কম। 1989-2009 সাল পর্যন্ত বাচ্চার অভাবে প্রায় 2000টি স্কুল বন্ধ হয়ে গেছে।

2. বিনামূল্যে পড়াশোনার সুযোগ-

    2014 সালে প্রস্তাবিত আইনের মাধ্যমে সকল জার্মানিতে বিনামূল্যে শিক্ষা ব্যবস্থা ঘোষণা হয়। এই আইনের দ্বারায় জার্মানিতে সকলের জন্য ফ্রি এডুকেশন  চালু করা হয়।

3.  ডিভোর্সের এক বছর পর অন্য বিয়ে করা যায় না –

  জার্মানিতে একটি নিয়ম আছে যেখানে বলা হয়েছে একজন মহিলা ডিভোর্সের এক বছরের মধ্যে অন্য বিয়ে করতে পারবেন না। যদি অন্তঃসত্ত্বা হয়ে থাকেন তাহলে ডিভোর্সের পর তিনি দ্বিতীয় বিয়ে করতে পারেন।

4. শিক্ষিতদের ভাতা দেওয়া হয়-

    জার্মানির শিক্ষিত বেকারদের 450 ইউরো করে ভাতা দেওয়া হয়, এছাড়াও ট্রেনে চলার জন্য জন্য বিশেষ ডিসকাউন্ট দেয়া হয়।

5. নো লিমিট ফর স্পিড-

   জার্মানের অটোরান হাইওয়ে  যানবাহন চলার জন্য কোন প্রকার স্পিড লিমিট থাকে না। এখানে গাড়ি চালানোর সময় গতিবেগের কোন সীমা থাকে না।

6. রাস্তায় গাড়ির তেল শেষ হয়ে যাওয়া অবৈধ-

   জার্মানিতে যদি কোন রাস্তায় গাড়ির তেল শেষ হয়ে যায় তাহলে তা আইনত অপরাধ বলে মনে করা হয়। এবং যদি   রাস্তায় কারো গাড়ির তেল শেষ হয়ে যায় তাকে আট হাজার টাকা জরিমানা দিতে হয়।

7. জলের থেকে সস্তা বিয়ার-

   বিয়ার উৎপাদনের জার্মানি হলো বিশ্বের মধ্যে দ্বিতীয়। প্রায় 300 টির বেশি ব্রান্ডের বিয়ার এখানে উৎপাদন হয়।  জার্মানিদের অত্যান্ত প্রিয় পানীয় 8হলো বিয়ার। এখানে বিয়ার অত্যন্ত সস্তা ও সহজলভ্য। জার্মানিতে কোন বাড়িতে গেলে তাকে আগে জলের বদলে বিয়ার দেওয়া হয়।

 8.   বিশ্বের সবচেয়ে দামি গাড়ি বি এম ডব্লিউ, মার্সিডিজ ও অডি কম্পানি এই জার্মানিতে অবস্থিত। সবচেয়ে বেশি ও দামি গাড়ি  উৎপাদন হলেও এখানকার প্রিয় যানবাহন হলো সাইকেল।

9. ফক্স ওয়াগাণ বিশ্বের সবচেয়ে বেশি গাড়ি উৎপাদন কোম্পানি, আর এটি জার্মানিতে অবস্থিত। এই কোম্পানি প্রতিবছর প্রায় 4 কোটির বেশি গাড়ি উৎপাদন করে থাকে।

10.   এখানকার মেলেটারি জেনারেল যদি কোনো আদেশ দেয় এবং সেটা যদি মানবতার বিরুদ্ধে হয় তাহলে  ফৌজদের সেটা অমান্য করার ক্ষমতা তাদের দাওয়া হয়েছে।

11. পুরো বিশ্বের মধ্যে জার্মানির পাসপোর্ট অত্যান্ত শক্তিশালী। এখানকার মানুষ ভিসা ছাড়াই পুরো বিশ্ব ভ্রমণ পারে।

12.   খেলাধুলার বিষয়ে জার্মানি ও এগিয়ে। ফুটবল খেলায় সেখানকার নারী-পুরুষ উভয়ই শিরোপা অর্জন করেছে। ফুটবলে তারা আটবার ফাইনাল খেলেছে এবং চারবার রানার আপ হয়েছে।

13.  জার্মানিকে আশ্রয় দেওয়া দেশ ও  বলা হয়। এখানকার বেশিরভাগ বাড়ি ভাড়া দেওয়া থাকে। 60 শতাংশ বাড়ি এখানে  রেন্ট এ   দেওয়া। এছাড়াও আর্থিক দুস্থ, অসহায় লোকদের জার্মানিতে আশ্রয় দেওয়া হয়।

14.  দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানি এত বোমা ফেলা হয়েছিল হয়েছিল যে এখনো মাটি খুঁড়লে সেই সকল বোমা পাওয়া যায় এবং তা নিষ্ক্রিয় করা হয়।

15. দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের চালু করা স্যালুটকে  অপরাধ মনে করা হয়। যদি জার্মানিতে এটি কেউ করে থাকে তাহলে তার তিনবছরে শাস্তি ও জরিমানা দিতে হবে ।

Leave a Reply

Your email address will not be published.