এই ৫ ভুলের ফলেই কুড়িতেই বুড়ি হচ্ছে মেয়েরা

নিউজ ডেস্ক: বর্তমান দিনে অনেক মেয়েদের 30 পার হতে না হতেই চেহারা এবং শরীর এ বয়সে ছাপ পড়ছে।  যার ফলে তারা ক্রমশই যৌবন হারিয়ে ফেলছে অল্প বয়সেই। কিন্তু এরকম কেন হচ্ছে। সেটা কি জানেন। আপনারা যদি ভাবেন যে বয়স জনিত কারনে বা  আবহাওয়ার জন্য চেহারা বুড়িয়ে যাচ্ছে। 

তাহলে ভুল ভাবছেন। কারণ যৌবন হারিয়ে ফেলার জন্য দায়ী আপনাদের নিজেদেরই কিছু অভ্যাস। যা আপনাদের ভিতরটার সঙ্গে সঙ্গে বাইরের সৌন্দর্যও কেড়ে নিচ্ছে। তাই বয়সের চাইতেও অনেক বেশি বয়স্ক দেখায়।  এই সমস্যার সমাধান করতে বাড়তি কোনো যত্নের প্রয়োজন নেই শুধু দরকার আপনাদের কিছু অভ্যাস ত্যাগ করা।তাহলে জেনে নেওয়া যাক সেই অভ্যাসগুলো কি কি।

ঘুমের ঘাটতি: শরীরকে সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে ঘুমান ও খুবই প্রয়োজন।একজন পূর্ণ বয়স্ক মানুষের দিনে ৬-৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন।কিন্তু বর্তমানদিনের কাজের চাপ বা অন্যান্য অনেক কারণে কম ঘুমায়।যার ফলে শরীরে বিভিন্ন ধরনের রোগ বাসা বাঁধে। তাই কম ঘুমানোর ফলে যে শুধু শরীরের ওপর ক্ষতিকর প্রভাব পরে তা নয় শরীরের পাশাপাশি ত্বকের উপরেও  ক্ষতিকর প্রভাব ফেলে।এর ফলে দেখা দেয় ত্বকের বিভিন্ন সমস্যা যেমন – বয়সের ছাপ, ডার্ক সার্কেল ও চোখের নিচের ফুলে যাওয়া এছাড়াও মুখের চামড়া ঝুলে যাওয়া ইত্যাদি যা ত্বকের সৌন্দর্য কেড়ে নিতে সক্ষম। এই জন্য পর্যাপ্ত পরিমাণে ঘুমান।

 বেশি মিষ্টি খাবার খাওয়া: বেশি পরিমাণে মিষ্টি খাবার খাওয়া আমাদের  স্বাস্থ্যের পক্ষে যেমন ক্ষতিকারক ঠিক তেমনি আমাদের ত্বকেরও পক্ষেও ক্ষতিকারক ।কারন  অতিরিক্ত মিষ্টি খেলে ত্বকের কোলাজেন টিস্যুর ক্ষতি হয় যার ফলে ত্বকে রিংকেল দেখা যায়। এছাড়াও  ওজন বৃদ্ধি করার পাশাপাশি  শরীরের নানা ধরনের রোগ বাসা বাঁধে। এর ফলে অল্প বয়সেই বার্ধক্য নিয়ে আসে শরীরে। তাই বেশি পরিমাণে মিষ্টি খাবার খাওয়া একদমই উচিত নয়। 

ধূমপান ও মদ্যপান  করা: ধূমপান ও মদ্যপান করা আমাদের শরীরের পাশাপাশি ত্বকের জন্য  অত্যন্ত ক্ষতিকারক।ধূমপান ও মদ্যপান করার ফলে ত্বকের নিচের শিরা-উপশিরায় রক্ত সঞ্চালনের মাত্রা অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়। এতে ত্বকের নিচের শিরা-উপশিরা স্থায়ীভাবে ক্ষতি গ্রস্থ হয়। যার ফলে ত্বকে বিভিন্ন ধরনের বয়সজনিত দাগ দেখা দেয়।

অতিরিক্ত ব্যায়াম করা: অতিরিক্ত কোনো কিছুই করা আমাদের স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। তাই  ব্যায়াম করা যেমন আমাদের স্বাস্থ্যের পক্ষে ভালো ঠিক তেমনি অতিরিক্ত ব্যায়াম করা ক্ষতিকারক। এই অতিরিক্ত কায়িক পরিশ্রম আমাদের শরীর ও চেহারা যৌবন  কেড়ে নেওয়ার পাশাপাশি ত্বকের ত্বকের যৌবনও  কেড়ে নেয়। অতিরিক্ত ব্যায়ামের ফলে ত্বকের কোলাজেন টিস্যু ভেঙে যায়। যার ফলে ত্বকে রিংকেল দেখা দেয়। ত্বক বুড়িয়ে যায়।

সানস্ক্রিন ব্যবহার না করা :অনেকেই  সানস্ক্রিন ব্যবহার করে না। এর ফলে সূর্যের রশ্মির তেজ চেহারায় দ্রুত বয়সের ছাপ ফেলে।  এছাড়াও ত্বকের বিভিন্ন ধরনের ক্ষতি করে যেমন – মেছতা, দাগ, রিংকেল ও চামড়া ঝুলে পরে ইত্যাদি । এই জন্য প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

Leave a Reply

Your email address will not be published.