গাড়িতে রাখা প্লাস্টিকের জলের বোতল নিয়ে আসতে পারে বিরাট বিপদ! কিন্তু কেন জানেন?

নিজস্ব সংবাদদাতা: গরমকালে অর্থাৎ গরমের দিনে আমরা প্রায় সবাই নিজেদের সাথে জলের বোতল বহন করি। এই সময় জল তেষ্টাও পায় ঘন ঘন।তাই যারা গাড়িতে দীর্ঘ ভ্রমণ করেন তাদের অনেকেই  গাড়ির ভেতর প্লাস্টিকের বোতলে জল রাখেন।কিন্তু সামান্য একটি প্লাস্টিকের বোতল একটি গাড়ির জন্য যে ঠিক  কতটা ভয়ংকর হয়ে উঠতে পারে সে বিষয়ে বিশ্বখ্যাত আমেরিকান সাময়িকী রিডার্স ডাইজেস্ট একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনটি তৈরি করা হয়েছে, আইডাহো অঙ্গরাজ্যে অবস্থিত আইডাহো পাওয়ার স্টেশনের ব্যাটারি টেকনিশিয়ান ডিওনি আমিচেস্তাগুর জীবনে ঘটে যাওয়া এক মারাত্মক ঘটনাকে ভিত্তি করে।কি সেই ঘটনা?

চলুন জেনে নেওয়া যাক:

একদিন আমিচেস্তাগু পাওয়ার স্টেশনের বাইরে গাড়ি রেখে দুপুরের খাবার খাচ্ছিলেন। হঠাৎ তিনি লক্ষ্য করেন তার গাড়ির ভেতরে ধোঁয়া দেখা যাচ্ছে। ধোঁয়ার উৎস খুঁজতে গিয়ে তিনি হতবাক হয়ে যান। তিনি দেখেন,গাড়ির সিটে রাখা প্লাস্টিকের বোতলটি পুড়ছে এবং তা থেকে এই ধোঁয়া বের হচ্ছে।কিন্তু আগুন কোথা থেকে এলো এবং  প্লাস্টিকের বোতলেই বা আগুন কিভাবে ধরলো?এইসব প্রশ্নের উত্তর তিনি তখন পাননি।এরপর অনুসন্ধানে যে তথ্য বেরিয়ে এসেছে তা শুনলে অবাক হবেন আপনিও। গাড়িটি সূর্যের প্রখর আলোতে রাখার ফলে, গাড়ির জানালা দিয়ে ঢোকা  প্রখর রোদের তাপই বোতলটিকে পুড়তে সাহায্য করেছে।

অধিক গরমের দিনে প্লাস্টিকের বোতলে জল নিয়ে বেরোনো টাই স্বাভাবিক। কিন্তু এই বিষয়ে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন যে প্লাস্টিকের বোতল মোটেই  নিরাপদ নয়।প্লাস্টিকের বোতল এমন কিছু উপাদানে তৈরি হয় যা বেশি তাপ পেলে আতশ কাঁচের মতো সহজে উত্তপ্ত হয়ে ওঠে। গাড়ির জানালা দিয়ে আসা আলোকে কেন্দ্রীভূত করতে একটি আতশ কাঁচ বা লেন্সের মতো কাজ করে এই প্লাস্টিকের জলের বোতল। ফলে গাড়িতে রাখা বোতল উত্তপ্ত হয়ে পুড়ে মারাত্মক দুর্ঘটনার সৃষ্টি হতে পারে।এমনকি তারা বলছেন, গাড়ির জানালার কাঁচ নামানো থাকলে আগুন লাগার সম্ভবনা  আরও বাড়ে। গরম এবং সূর্যের তাপ যত বেশি, এই দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও তত বেশি। সুতরাং এ বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ, প্রখর রোদে গাড়িতে জলের বোতল রাখলে তা যেন বসার আসনের নিচে ঢুকিয়ে রাখা হয় যাতে তা সহজে উত্তপ্ত না হয় এবং বিপদের আশঙ্কা না থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *