পৃথিবীর সবথেকে বেশি শরণার্থী রাখার তালিকায় ভারতবর্ষ। কত শরণার্থী রয়েছে বর্তমানে দেশে?

এ এন নিউজ ডেস্কঃ এয়ারলিফট ছবিটা দেখেছেন? দেখা না হলে দেখে নিতে পারেন। সত্য ঘটনা অবলম্বনে তৈরি একটি হিন্দি ছবি। ছবিটা যারা দেখেছেন তারা একটা কথা নিশ্চয় বুঝেছেন যে ভারতবর্ষ কাউকে নিরাস করেনা। ১৯৮০ এর দশকে ভারতবর্ষের জনসংখ্যার বৃদ্ধির হার সবথেকে বেশি ছিল। তারপর থেকে সরকার নিয়ম না বানালেও অনুরোধ করে থাকে ২ এর অধিক বাচ্চা না নিতে। তবে ভারতবর্ষের জনসংখ্যা কি শুধু জনসংখ্যা বৃদ্ধির কারনেই? নাকি অন্য কোনও কারন ও আছে?

আসলে ভারতে প্রচুর শরণার্থী আছে। যারা এখন ভারতে বসবাস করে থাকে।

রাষ্ট্রপুঞ্জ এক রিপোর্ট পেশ করেছে যেখানে দেখাগেছে সারা পৃথিবীতে ২৭২ মিলিয়ন শরণার্থীর মধ্যে ১৭.৫ মিলিয়ন বসবাস করে ভারতে। অর্থাৎ ১.৭৫ কোটি মানুষ।

২০১৫ তেও শরণার্থীর সংখ্যা ছিল ১৫.৯ মিলিয়ন মাত্র ২ বছরে সেটা বেড়ে দাঁড়িয়েছিল ১৭.৫। এই তালিকায় ভারতের স্থান বর্তমানে তৃতীয়। প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে চীন এবং রোমানিয়া।

তবে ভারতীয়দের তিনটি প্রধান গন্তব্য স্থল রয়েছে। অর্থাৎ যেখানে ভারতীয়রা সব থেকে বেশি যায়। অ্যামেরিকা, সৌদি আরব এবং ইউএই। ২০১৭ সালে ভারতীয়দের মার্কিন নাগরিকত্ব নেওয়ার পরিমান বেড়ে দাঁড়িয়েছে ১০%। বর্তমানে কানাডা, ব্রিটিশ এবং অ্যামেরিকাতে শরণার্থীর সংখ্যা হল ১০,০০০, ১৭,০০০ এবং ৫০,০০০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *