বিরাট আবিষ্কার, পৃথিবীর ভীতরেই রয়েছে সাগর, যা প্রশান্ত মহাসাগরের থেকেও বিরাট

নিউজ ডেস্ক পৃথিবী হচ্ছে একটি রহস্যময় গোলকধাঁধা। এখানে কখন কোন রহস্য উন্মোচন হবে তা কেউই বলতে পারে না। সম্প্রতি বিজ্ঞানীদের হাত ধরে উন্মোচন হয়েছে বহু রহস্যের। বর্তমানে এখনো অব্যাহত রয়েছে সেই উম্মোচন কর্মসূচি। এই রহস্য উদঘাটন করতে গিয়ে বিজ্ঞানীদের হাতে লাগানো এক অবিশ্বাস্যকর তথ্য।

জিওলজি জার্নাল লিথোসে বিজ্ঞানীরা বলেন, পৃথিবীর অভ্যন্তরে বিভিন্ন সাগর-মহাসাগরের মতো সেখানেও জলের অস্তিত্ব খুঁজে পাওয়া গিয়েছে। তবে শুধু জল নয় সেখানে এমন বিরল প্রজাতির প্রাণী রয়েছে যা রীতিমতো আতকে দেবে গোটা বিশ্বকে। ব্রাজিলের একটি খনি থেকে হীরে সংগ্রহ করেছিলেন তারা। তবে হীরের গাত্র থেকে খনিজ পদার্থের মত উপাদান দেখতে পায় বিজ্ঞানীগণ।

পরবর্তীতে হীরেটিকে ভালো করে পরীক্ষা নিরীক্ষা করে জানা যায় সেখানে জলের অস্তিত্ব রয়েছে। অর্থাৎ হীরের থেকে পাওয়া জলের সন্ধানের ভিত্তিতে বিজ্ঞানীদের অনুমান পৃথিবীর অভ্যন্তরে রয়েছে জলের অস্তিত্ব। তবে সেটি অল্প নয় খুব বৃহৎ অংশে বিস্তৃত। তবে এবার এখানেই উঠেছে প্রশ্ন। ভৌগলিক মতে ভূগর্ভে রয়েছে টেক্টোটোনিক প্লেট। তাই ভূপৃষ্ঠের অভ্যন্তরে বিশাল পরিমাণ জল থাকলে প্লেট কিভাবে কাজ করবে বর্তমানে সেটি পরীক্ষা করে দেখছেন গবেষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *