রাজ রাজাদের আমলে তৈরি কয়েন বিক্রি ১০ কোটি ৪০ লক্ষ টাকায়

নিউজ ডেস্ক – প্রাচীন আমলে অর্থাৎ রাজ রাজাদের যুগে ব্যবসা-বাণিজ্য করা হতো কয়েনের ভিত্তিতে। এখানে সাধারণ মানুষ থেকে শুরু করে রাজা নিজে স্বয়ং কয়েনের দ্বারা রাজনৈতিক কাজকর্ম করতেন। তবে এমন একটি কয়েন রয়েছে যেখানে ব্রিটেনের সাবেকি আমলের রাজার চিত্র খোদিত রয়েছে সেই কয়েন সম্প্রতি বিক্রি হয়েছে ১০ কোটি ৪ লক্ষ টাকায়। 

জানা গিয়েছে কয়েনটির এক পাশে রাজা অষ্টম এডওয়ার্ডের এবং অন্য পাশে রয়েছে ছুটন্ত ঘোড়ার পিঠে উপবিষ্ট বড় একটি লাঠি হাতে রাজকীয় এক ঘোড়সওয়ারের ছবি রয়েছে। ১৯৩৬ সালের জানুয়ারি মাসে যখন রাজা অষ্টম এডওয়ার্ড সিংহাসনে আরোহণ করেন, তখন পরীক্ষামূলকভাবে তাঁর ছবি দিয়ে ছয়টি কয়েন তৈরি করা হয়। তবে ১৯৩৬ সালের জানুয়ারি মাসে যখন রাজা অষ্টম এডওয়ার্ড সিংহাসনে আরোহণ করেন তখন তার ছবির আদলে মাত্র ৬ টি কয়েন নির্মিত করা হয়েছিল। যার মধ্যে দুটি মূলত মালিকাধীন অবস্থায় রয়েছে আর বাকি ৪টি রয়েছে জাদুঘরে।

রাজকীয় কয়েনগুলি নিলামে তোলা হয় তখন যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি ২০১৪ সালে ৫ কোটি ৪০ লক্ষ অর্থের বিনিময়ে এই কয়েনটি কিনেছিলেন। কিন্তু দীর্ঘ পাঁচ বছর পর তিনি সেটি নিলামে ওঠালে সম্প্রতি এক ব্যক্তি নিজের পরিচয় গোপন করে এটি কেনেন ১০ কোটি ৪০ লক্ষ টাকায়। তবে বর্তমানে এই কয়েন গুলি হচ্ছে ব্রিটেনের সবচেয়ে মূল্যবান কয়েন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *