শিব পুত্র সিদ্ধিদাতা গণেশকে কেন সব দেবতাদের আগে পূজা করা হয় জানা আছে?

নিউজ ডেস্কঃ হিন্দুধর্ম অনুসারে ৩৩ কোটি দেবতা আছে যাদের আলাদা আপার ক্ষমতার অধিকারি।যেমন – সূর্যদেব আমাদের আলো দেন, বরুণদেব জল বর্ষণ করেন এবং জীবের প্রাণ রক্ষার্থে পবনদেব ইত্যাদি শক্তিশালী অনেক দেবতা আছেন। এছাড়াও ব্রহ্মা বিষ্ণু মহেশ্বর যাদেরকে আমরা শক্তি আধার বলে জানি তাদের আগেও কেন গণেশ পূজা করা হয় জানেন কি?

পৌরাণিক কথা অনুযায়ী, প্রাচীনকালে দেবলোকে একবার  দেবতাদের সভা হয়েছিল এবং সেখানে  প্রসঙ্গ উঠেছিল যে কে শ্রেষ্ঠ? তখন কে  শ্রেষ্ঠ  এটি প্রমাণ করার জন্য একটি পরীক্ষা করা হয়। এটি পরিক্ষা করার জন্য ঠিক করা হল যে দেবতা ত্রিলোক পরিক্রমা করে এই স্থানে প্রথমে পৌঁছবেন, তিনিই শ্রেষ্ঠ এবং তাঁর পুজো প্রথম করা হবে।তারপর সব দেবতা নিজ নিজ বাহনে চড়ে ত্রিলোক পরিক্রমা করতে চলে গেলেন।কিন্তু গণেশ তাঁর ভারী শরীর নিয়ে তাঁর ইঁদুর বাহনে করে বেশিদূর যেতে পারেননি।তখন তিনি  সেখান থেকেই মাতা ও পিতা  (শিব-পার্বতী) যেখানে ছিলেন সেখানে গেলেন।

এরপর তিনি তাঁর পিতা-মাতাকে তিন বার পরিক্রমা করে ফিরে এলেন দেবলোকে। কিন্তু সবার আগে কার্তিক তিন বার ঘুরে  এসে দেখলেন যে গণেশ তখন লাড্ডু খেতে ব্যস্ত।এরপর যখন গণেশের জিজ্ঞাসা করলেন যে কেন সে মাতা পিতাকে পরিক্রমণ করেছে  তখন গণেশ বলেন যে  ত্রিলোকের সকল সুখ সম্পদ মাতা পিতার চরণে বিরাজমান তাই মাতা পিতার চরণের সেবাই সর্বোত্তম।আর তাই এরপর থেকে গণেশকে সব দেবতাদের থেকে  আগে পূজা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *