গোরুর নাকি মোষের দুধ! কোনটি ভালো আপনার শরীরের জন্য জানেন?

নিউজ ডেস্কঃ দুধ হলো একমাত্র জিনিস যা প্রত্যেকের খাবারের তালিকায় অন্তুর্ভুক্ত থাকা উচিত। দুধের নানাবিধ গুনের কথা আমরা ছোটবেলা থেকেই জেনে এসেছি। কিন্তু আমরা কি গরুর দুধ খাই না মোষের,,চলুন জেনে নিই।

যদি আপনি এই দুইধরনের দুধই খেয়ে থাকেন তবে আপনার গরুর ও মোষের দুধের মধ্যে পার্থক্য জেনে রাখা উচিত।

ফ্যাট– উভয় গরুর দুধ ও মোষের দুধের মধ্যে কিছু শতাংশ ফ্যাট থাকে,কিন্তু যখন এই দুজনের তুলনা হয় তখন দেখা যায় গরুর দুধে অনেক কম ফ্যাট মোষের দুধের তুলনায়।গরুর দুধে ফ্যাটের পরিমান 3-4 শতাংশ কিন্তু মোষের দুধের ক্ষেত্রে তা গিয়ে দাঁড়ায় 7-8 শতাংশতে।

জল– আপনার শরীরের জলয়জের অর্থাৎ Hydration এর মাত্রা ঠিক রাখে শরীরের জল এবং সে ক্ষেত্রে গরুর দুধের প্রায় 90 শতাংশ জল সুতরাং যদি আপনার সারাদিনের জন্য নিজেকে ভালো রাখতে হয় তবে দিনের শুরুতে গরুর দুধপান উপকারী।

প্রোটিন আসলে সমস্ত ডেয়ারি প্রোডাক্টেই অল্পবিস্তর প্রোটিন রয়েছে।আর এই ক্ষেত্রে মোষের দুধের প্রোটিন গরুর দুধের চেয়ে  ১০-১২ শতাংশ বেশি।সেইজন্যই বাচ্চাদের ও বয়স্কদের মোষের দুধ পান করা উচিত না এতে হাইপ্রোটিন থাকায়।

কোলেস্টরল– উভয়ের দুধেই ফ্যাট ও প্রোটিন থাকলেও যখন কোলেস্টেরল নিয়ে কথা ওঠে তখন মোষের দুধ জিতে যায় অর্থাৎ মোষের দুধে গরুর দুধের তুলনায় অনেক কম কোলেস্টেরল রয়েছে।

পুষ্টি মোষের দুধে ক্যালসিয়াম,ফসফরাস ও ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম বর্তমান কিন্তু ভিটামিন তা মেলে গরুর দুধ থেকে।

উভয়ই পুষ্টিগুণে পূর্ণ তো কোনটা খাবেন সেটা আপনার স্বাদের উপর নির্ভর করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *