মাস্ক পড়ার ফলে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।সেগুলো থেকে মুক্তি পাওয়া যাবে কিভাবে?

করোনার প্রভাবে নাজেহাল অবস্থা আমাদের সকলেরই। কোয়ারেন্টাইন চলা সত্বেও বিভিন্ন কাজে ঘর থেকে বেরোতে হচ্ছে মাঝে মাঝেই। অনেককে আবার যেতে হচ্ছে নিয়মিত অফিস ও ।আর বাইরে বের হলেই পড়তে হচ্ছে মাস্ক ।নিয়মিত মাস্ক পড়ে দীর্ঘক্ষণ সময় কাটানোর ফলে ত্বকে ঘাম জমে তা থেকে ইনফেকশন থেকে শুরু করে ট্যান পড়া সহ দেখা যাচ্ছে নানা সমস্যা।

আসুন আজ জেনে নেওয়া যাক মাস্ক পড়ার ফলে ত্বকে কি কি ধরনের সমস্যা দেখা দিতে পারে আর সেগুলো থেকে মুক্তি পাওয়া যাবে কিভাবে ।

1)ঘামের সমস্যা

দীর্ঘক্ষন বাইরে মাস্ক পড়ে থাকার ফলে সব থেকে বেশি যে সমস্যাটি দেখা যাচ্ছে তা হলো ঘামের সমস্যা ।সংক্রমণ থেকে বাঁচতে হলে মাস্ক পড়ে বাইরে বেরোতে তো হবেই অথচ এই গরমে ঘামের ফলে বেশিক্ষণ মাস্ক পড়ে থাকাও হচ্ছে কঠিন।এই ঘাম জমে অনেক সময় ত্বকে ইনফেকশন দেখা দিচ্ছে তাই বাড়ির বাইরে যেতে হলে মনে করে সাথে অবশ্যই রাখুন ওয়েট টিস্যু ।যখনই ত্বকে ঘাম জমবে হাত স্যানিটাইস করে অবশ্যই টিস্যু দিয়ে মুছে নিন মুখ ।এতে সমস্যা কিছুটা হলেও কমবে ।

2)সেনসিটিভ ত্বকের সমস্যা

মাস্ক পড়ার ফলে সবচেয়ে বেশি সমস্যা দেখা যায় সেনসিটিভ ত্বকে। দীর্ঘক্ষন সেনসিটিভ ত্বকে মাস্ক পরে থাকলে অনেক সময় ঢাকা অংশ লাল রঙের আকার ধারণ করে। অনেকের আবার দেখা যাচ্ছে মুখ চুলকানো, ত্বক শুষ্ক হওয়া ,চামড়া ওঠা প্রভৃতি নানা সমস্যা। তাই বাইরে থেকে এসেই প্রথমে ফেসওয়াশ দিয়ে ভালো করে মুখ ধোয়ার পর অ্যালোভেরা জেল লাগিয়ে রাখুন ত্বকে।এতে ধীরে ধীরে ত্বকের লালচে ভাব, জ্বলুনি প্রভৃতি কমে যাবে ।

3)ব্রণর উৎপাত

মাস্ক পড়ার ফলে আরেকটি সবচেয়ে পরিচিত সমস্যা হলো ব্রনোর উৎপাত ।নাক, মুখ ঢাকা মাস্ক দীর্ঘক্ষন ধরে পড়ে থাকলে মুখে জমে যায় ঘাম।বিশেষত যদি অয়েলি স্কিন থাকে আপনার তবে এই ঘাম জমে হতে পারে ব্রণ ।এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে বাইরে থেকে এসেই নিয়মিত অয়েল ফ্রি ফেসওয়াস দিয়ে মুখ ধোয়ার অভ্যাস গড়ে তুলুন। সেই সাথে অ্যালোভেরা জেল বা চন্দন বাটা মুখে লাগাতে শুরু করুন ।দেখবেন ব্রণের সমস্যা কমে যাবে কয়েক দিনে ।

4)ত্বকে ট্যান পড়া

আপনাকে যদি প্রত্যেকদিন কাজ এর সূত্রে মুখ ও নাক ডেকে কড়া রোদে রাস্তায় বেরোতে হয় তাহলে তা থেকে ত্বকে দেখা দিতে পারে ট্যান ।ত্বকের একটি জায়গা দীর্ঘসময় ঢাকা থাকলে বাকি অংশের সাথে ঢাকা থাকা অংশের রং এর তফাৎ দেখা যাবে এটিই স্বাভাবিক । মুখেও ঠিক একই সমস্যা দেখা যায়। তাই বাইরে বেরোলে চেষ্টা করবেন মাস্ক পড়ার সাথে সাথে গোটা মুখে সুতির নরম স্কার্ফ বা ওড়না দিয়ে ঢেকে নিতে ।সেই সঙ্গে সানগ্লাস পড়তেও ভুলবেন না ।

5)সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে

অত্যধিক গরমে বেশিক্ষণ ধরে মাস্ক পড়ে থাকলে তা ঘামে ভিজে যায়। অথচ সেই মাস্ক পরে দিনের বাকি সময়টা কাটাতে হয় আমাদের ।এই ভুল একবারই করবেন না ভেজা মাস্ক থেকে হতে পারে সংক্রমণ এবং ত্বকে দেখা দিতে পারে আরও গুরুতর সমস্যা। তাই সাথে অবশ্যই রাখুন এক্সট্রা মাস্ক ।যে মাস্কটি পড়ে আছেন তা ভিজে গেলে দ্রুত পাল্টে নিন ।

6)ত্বক জ্বালা

দীর্ঘক্ষন মাস্ক পড়ে থাকার ফলে ত্বক যদি জ্বালা করে গরমে, তাহলে বাড়ি ফিরেই দ্রুত ফ্রিজ থেকে বরফ বার করে একটি পাতলা কাপড় দিয়ে বরফটি মুড়ে তা দিয়ে গোটা মুখে ভালো করে ম্যাসাজ করতে থাকুন ।ব্যাথার উপশম হবে নিমেষে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *