ষষ্ঠ প্রজন্মের বিমান। কবে আসছে রাশিয়ার সেনাবাহিনীর হাতে?

নিউজ ডেস্কঃ আমেরিকা, ব্রিটেনের সাথে এবার ষষ্ঠ প্রজন্মের বিমানের কথা জানাল রাশিয়া। রাশিয়ার দুই কোম্পানি মিগ এবং সুখই একসাথে এই ষষ্ঠ প্রজন্মের বিমান তৈরি করবে বলে জানিয়েছে। এই বছরের শেষের দিকে সুখই এর পঞ্চম প্রজন্মের বিমান ডেলিভারি করবে রাশিয়াকে এমনটাই জানিয়েছে তারা।

ডিরেক্টর আনাতলি সারদিয়াকোভ জানিয়েছে যে  সবকিছু এখন আলোচনার মধ্যে ই আছে। সবকিছু কথোপকথনের মধ্যে আছে সুখই এবং মিগের সাথে। তবে এই ব্যাপারে এখন কথা বলা অনেক তাড়াতাড়ি হয়ে যাবে।

২০১৬ সালে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন জানিয়েছিলেন যে ষষ্ঠ প্রজন্মের বিমানের ব্যপারে প্রাথমিক স্টেজের কথ চলছে। ২০২৫ এর মধ্যে এই বিমান তৈরি হয়ে যাবে।

ষষ্ঠ প্রজন্মের বিমান তৈরি করতে সম্প্রতি যেসব পঞ্চম প্রজন্মের বিমান রয়েছে তাদের আপগ্রেড করা হতে পারে। যেমন আমেরিকার এফ ২২ র‍্যাপটর, রাশিয়ার সু ৫৭। এখনও কথোপকথনের মধ্যে থাকলেও এই ষষ্ঠ প্রজন্মের যুদ্ধবিমান যে হাইপারসনিক স্পিডে উড়বে তা প্রকার নিশ্চিত হয়েগেছে। পাশাপাশি যুদ্ধবিমানগুলি মহাকাশের খুব কাছাকাছি থেকে উড্ডয়ন করবে এবং পাইলট ছাড়াই অর্থাৎ আন্ম্যান্ড চলতে পারবে এইসকল বিষয়েও ভাবা হচ্ছে।

ব্রিটেনের বে সিস্টেম অথাত ষষ্ঠ প্রজন্মের বিমান ২০৩৫ এর মধ্যে তৈরি হয়ে যাবে বলে একপ্রকার নিশ্চিত করা হয়েছে।

একবার ভেবে দেখুন যখন সারা পৃথিবীর একাধিক দেশ ষষ্ঠ প্রজন্মের বিমান টেস্ট করবে তখন ভারত পঞ্চম প্রজন্মের বিমান পরীক্ষা করবে, অর্থাৎ ভারতের ডিফেন্স সেক্টর কতোটা পিছিয়ে বুঝতেই পারছেন। তবে আরও একটা ব্যাপার হল ষষ্ঠ প্রজন্মের বিমান তৈরি হলেই যে হাতে চলে আসবে তেমন নয়, অর্থাৎ কবে সার্ভিসে আসবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। কারন ২০৩৫ সাল থেকে জাপান এবং আমেরিকার চুক্তি অনুযায়ী বিশাল প্রোডাকশন করা হবে এফ ৩৫ এর মতো পরবর্তী প্রজন্মের বিমানের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *