হৃদরোগের ঝুঁকি বা সুগার কমাতে পেস্তা বাদাম দারুন কাজ করে। জেনে রাখুন এর বাকি উপকারিতা গুলি

বাদাম আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী ।আমাদের শরীরকে সুস্থ রাখতে প্রয়োজন নির্দিষ্ট পরিমাণ পুষ্টিগুণ আর এই পুষ্টিগুণের যোগান দিতে পেস্তা বাদামের থেকে বেশি ভালো কিছু আর হতেই পারে না ।প্রচুর পরিমাণে প্রোটিন, মিনারেল, ভিটামিন এ ভরপুর পেস্তাবাদাম আমাদের শরীরকে রাখে সুস্থ ।এটি খেতে যেমন হয় ভালো তেমনি এটি এনার্জি ও বাড়ায় প্রচুর পরিমাণে ।স্বাস্থ্য সচেতন অনেকেই তাই রোজকার ডায়েটের অল্প পরিমাণে হলেও পেস্তাবাদাম গ্রহণ করে থাকেন ।ওয়ার্ক আউটের সময় এটি যেমন শরীর কে দেয়  প্রয়োজনীয় এনার্জি তেমনি আপনি যদি ওজন বৃদ্ধি করতে চান তাহলে ও গ্রহণ করতে পারেন এটি ।কারণ  100 গ্রাম পেস্তাবাদামে থাকে 562 ক্যালরি ।

আসুন জেনে নেওয়া যাক পেস্তা বাদামের উপকারিতা সম্পর্কে

1)হৃদরোগ এর ঝুঁকি কমায়

শরীরের সুস্বাস্থ্য বজায় রাখতে পেস্তা বাদামের উপকারিতা নেহাত কম নয়।প্রত্যেক দিনের ডায়েটে অল্প পরিমাণে হলেও পেস্তাবাদাম যোগ করুন সম্ভব হলে। নিয়মিত এটি খেলে আপনার কলেস্টরল থাকবে নিয়ন্ত্রণে ফলে হৃদরোগের আশঙ্কা কমে যাবে অনেকটাই ।

2)সুগার নিয়ন্ত্রণ করতে

আজকাল অনেকেই বয়স বাড়ার সাথে সাথে সুগারের সমস্যায় ভোগেন ।একবার সুগার হলে তা থেকে শরীরে নানা রকম রোগ বাসা বাঁধতে পারে। এক্ষেত্রে প্রত্যেক দিন অল্প পরিমাণে পেস্তাবাদাম গ্রহণ করলে সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকবে আপনার।

3)শিশুদের জন্য উপকারী

পেস্তা বাদামের মধ্যে থাকা প্রোটিন,ফসফরাস, লুটেইন প্রভৃতি শিশুদের সঠিকভাবে বেড়ে ওঠার জন্য অত্যন্ত জরুরী ।নিয়মিত স্ন্যাকস হিসেবে অল্প পরিমাণে পেস্তাবাদাম খাওয়াতে পারেন শিশুদের। এর ফলে মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি পাবে সেই সাথে চোখ এর ও উন্নতি ঘটবে ।পেস্তায় থাকা স্বাস্থ্যকর ফ্যাট শিশুদের শরীরে এনার্জি যোগায় একইসাথে  রক্তনালী কেউ সুস্থ রাখে এটি ।

4)ওজন নিয়ন্ত্রণে রাখে

পেস্তা বাদামে ফ্যাটের পরিমাণ বেশি থাকে ঠিকই তবে এগুলি কিন্তু শরীরের জন্য উপকারী।সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে প্রত্যেকদিন নির্দিষ্ট পরিমাণ পেস্তা বাদাম খেলে শরীরের ওজন তো বাড়েই না বরং খিদের সময় কিছুটা পেস্তা বাদাম খেলে খিদে মিটে যায় অনেকটাই এবং দীর্ঘক্ষণ পেট ও ভর্তি থাকে। ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *