জানেন কি রক্তদান করলে ওজন কমে? জেনে রাখুন রক্তদানের বাকি উপকার গুলি

রক্তদান যে এক মহৎ কর্ম তা আমরা সকলেই জানি। আমাদের চারপাশে এমন অনেকেই আছে যারা স্বেচ্ছায় রক্তদান করে লাখ মানুষের প্রাণ বাঁচান নিয়মিত ।তবে এখনো অনেক মানুষ ই আছেন রক্তদান সম্পর্কে যাদের মনে রয়েছে নানা ভয় ।কিন্তু জানেন কি আপনার এই রক্তদান শুধু যে মানুষের বিপদে তাদের প্রাণ বাঁচাবে তাই নয় এর রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা ও ।

আসুন আজ জেনে নেওয়া যাক রক্তদানের উপকারিতাগুলি

1)অতিরিক্ত ওজন কমায়

শুনতে অবাক লাগলেও নিয়মিত যদি রক্তদান করা শুরু করেন তবে কিন্তু সত্যিই অতিরিক্ত ওজন কমে আপনার শরীর হয়ে উঠবে স্বাস্থ্যকর ।ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এক গবেষণায় জানা গেছে 450 মিলিলিটার রক্তদান করলে দেহের 650 ক্যালোরি হ্রাস পায়। তবে রক্তদান করার আগে অবশ্যই শারীরিক পরীক্ষা করিয়ে নেওয়া দরকার ।

2)হিমোক্রোমাটোসিসের প্রতিরোধ করে

নিয়মিত রক্তদান করলে  হিমোক্রোমাটোসিস প্রতিরোধ করা ও সহজ হয়ে ওঠে।হিমোক্রোমাটোসিস মূলত হয় শরীরে অতিরিক্ত লৌহের উপস্থিতি থেকে ।এই রোগে আয়রন হার্টসহ দেহের বিভিন্ন অঙ্গের জমা হতে থাকে ।অথচ নিয়মিত রক্তদান করলে শরীরে আয়রনের মাত্রা যেমন কমে তেমনি  প্রয়োজনীয় ব্যক্তির ও মেলে সহায়তা।

3)হৃদরোগের ঝুঁকি কমায়

বয়স বাড়ার সাথে সাথে আজকাল হৃদরোগের সমস্যায় ভোগেন অনেকে অথচ নিয়মিত রক্তদান করলে কিন্তু এই রোগের ঝুঁকিও কমে যায় অনেকটাই ।রক্তদান শরীরে প্রয়োজনীয় পরিমাণ আয়রন বজায় রাখতে সহায়তা করে, যা হৃদরোগের ঝুঁকি কমায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *