পাকিস্তানি জঙ্গি ঘাটি ধ্বংস করতে আসছে ভয়ংকর প্রযুক্তির এই ড্রোন

নিউজ ডেস্কঃ কিছুদিন আগেই ভারতীয় সেনাবাহিনীর হাতে পাকিস্তানের একটি ড্রোন ধরা পরে। কাশ্মীরের একাধিক পরিস্থিতি জানতে এবং খেয়াল রাখতেই যে এই ড্রোন মাঝে মধ্যেই ব্যবহার করে থাকে পাকিস্তান তা বেশ ভালো করেই জানে ভারতীয় সেনা, তবে চীনের থেকে নেওয়া এই পাকিস্তানি ড্রোন গুলি সেরকম ভালো মানের হয়না তা একাধিকবার প্রমান হয়েছে। এবার পাকিস্তান এবং চীনকে চাপে রাখতে ২০০ টি ড্রোন ক্রয় করতে চলেছে ভারতবর্ষ।

ভারত আমেরিকা থেকে ২০০ টি RQ-11Raven স্মল ড্রোন ক্রয় করবে। RQ-11 একটি স্মল হ্যান্ড  লঞ্চড রিমোট কন্ট্রোল ড্রোন। আমেরিকার AeroVironment নামক কোম্পানির তৈরি এই ড্রোন অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ইটালি, নেদারল্যান্ডের মতো প্রচুর দেশ ব্যবহার করে থাকে।  এর প্রধান কাজ হল সার্ভেলেন্স করা। এই ড্রোন সাধারণত বিরাট এলাকা জুড়ে শত্রুর অবস্থান, গ্রাউন্ড সিচুযেশন পর্যবেক্ষণ করে তার ছবি পাঠায়।

 ১০০-৫০০ ফুট উচ্চতায় এক থেকে দেড় ঘন্টা ধরে অপারেশন করতে সক্ষম, এর রেঞ্জ প্রায় ১০ কিমি। কিছুদিন আগেই গালওয়ান ভ্যালি তে চীনের সাথে সংঘর্ষের পর এই ধরনের ঘটনা ভবিষ্যতে যাতে সেনাবাহিনীর সাথে না ঘটে সেই দিকে নজর রাখতেই এই সিস্টেম কেনা হচ্ছে।

শত্রুর নিখুঁত অবস্থানের খবর জানানো এর কাজ যার ফলে সহজেই টার্গেট কে এলিমিনেট করা সম্ভব। ২০০৪ সালে এটি সার্ভিসে এলেও এখনো পর্যন্ত ১৯০০০+ RQ-11 তৈরি হয়েছে। ভারত এর সর্বাধুনিক প্রযুক্তি থাকা ড্রোনের ভার্সানটি ক্রয় করবে। এই অত্যাধুনিক ভারতীয় ভার্সনটিতে একটি ডিজিটাল ডাটা লিংক রয়েছে। এর এক একটা ইউনিটের দাম প্রায় দেড় কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *