খাওয়ার খাওয়া উচিৎ পশু পাখিদের মতো। কিন্তু কেন?

এ এন নিউজ ডেস্কঃ খাওয়ার সময় প্রায়সয় আমরা জল পান করে ফেলি। বা মুখের খাওয়ার আমরা তাড়াতাড়ি খাওয়ার জন্য ভালো করে চিবিয়ে খাই না। যাহার কারনে আমাদের একাধিক অসুবিধার সম্মুখীন হতে হয়। বিশেষ করে গ্যাস, অম্বলের মতো রোগে ভুগতে হয়। তবে কিভাবে খাবেন?

ধীরে ধীরে অনেকবার চিবিয়ে মুখের মধ্যকার আহার্য দ্রব্য বেশ কাদা কাদা মতো হবার পর গিলতে হয়। তরল দ্রব্য হলে একবারে ঢক ঢক করে না খেয়ে, অল্প চুমুক দিয়ে খেতে হয় এতে লালা রসের মিশ্রণে সুবিধা হয়।

শক্ত জিনিস ছোটো ছোটো গ্রাসে ভালোভাবে চিবিয়ে খেলে ভালোরূপ পিষ্ট এবং লালা মিশ্রিত হবে। লালা হজমের পক্ষে একান্ত প্রয়োজন। ঠিকভাবে চিবানো হল কি না তার পরিক্ষা এই যে ঠিক করে খাওয়ার দরকারই হয় না।

খাবার পরই জল খেতে নেই এর মানে এমন নয় যে সমূহ পিপাসা উপস্থিত অথচ খেতে নেই, বরং পিপাসায় জল খাওয়াই নিয়ম। অর্থাৎ খাবার এমনভাবে খেতে হবে পিপাসার উদ্রেকই না হয়। একথার যথার্থ যে কেউ ভালোরূপ চিবিয়ে বেশ আস্তে আস্তে খেলেই তা বুঝতে পারবেন। পশু পাখির খাওয়া দেখলেই জানতে পারবেন তারা খাবার সঙ্গে সঙ্গেই জল পান করে না। পরে অন্য কোনো সময় জল খাওয়ার কারনে তখন তাদের পিপাসার উদ্রেকই হয় না। অতি গরম বা অতি শীতল দ্রব্য না খেয়ে নাতিশীতোষ্ণ আহার্যই কাম্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *