গানের পর এবার ভুবনের কবিতা সংকলন

সুমিত, কলকাতাঃ একসময় যে হাতে প্রতিপক্ষের আক্রমণ রুখে ময়দানের বিভিন্ন ক্লাবের জার্সি গায়ে গোল রক্ষা করেছেন আজ সেই হাতেই কলম ধরে কবিতার বই লিখেছেন প্রাক্তন গোলরক্ষক ভুবন চট্টোপাধ্যায়। একসময় মোহনবাগানের গোলরক্ষক হিসাবে প্রতিষ্ঠা পেয়েছিলেন। খেলা ছাড়ার পর ভুবন জরিয়ে পরে অন্য ভুবনে। খেলার মাঠে তাঁর একরোখা ভূমিকা ছিল দেখার মতো। সাহস আর লক্ষ্যে অবিচল থেকে অনেক অসাধ্য সাধন করেছেন হাওড়ার ভুবন। খেলা ছাড়ার পর সঙ্গিত চর্চা ছিল তাঁর একমাত্র ধ্যান জ্ঞান।

১৯৮৫-১৯৯৬ দীর্ঘ ১২ বছর ময়দানে তিনি চুটিয়ে খেলছেন। খেলা ছাড়ার পর দীর্ঘ ১২ বছরে তাঁর বলাকা মিউসিক থেকে ৩০ টি অ্যালবাম প্রকাশিত হয়েছে। কথা ও সুরে প্রকাশিত ৩০ টি অ্যালবামের মধ্যে ১৮ টি ক্রিয়া বিষয়ক গান ও কবিতার অ্যালবাম এবং ১২ টি সামাজিক বিষয় নিয়ে। আর এই কাজে তাঁকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন সহ ধর্মিণী কাকলি চট্টোপাধ্যায়। গানের প্রকাশিত হওয়ার পর এবার সংযোজন হল ভুবনের কবিতার বই “ভুবনের ভুবন”, যার প্রকাশক কর্পোরেট পাবলিসিটি। প্রাক্তন খেলোয়াড় অরুন ঘোষ, সুব্রত ভট্টাচার্য, শ্যাম থাপা, গৌতম সরকারকে নিয়ে বেশ কিছু সংকলন লেখা রয়েছে “ভুবনের ভুবন” বইটিতে।

কলকাতার ক্রিয়া সাংবাদিক ক্লাবে কবিতা সংকলন টির প্রকাশের অনুষ্ঠানে হাজির ছিলেন প্রাক্তন ফুটবলার শ্যাম থাপা, গৌতম সরকার, গদাই চট্টোপাধ্যায় এবং দাবারু দিব্যেন্দু বরুয়া। গানের পর “ভুবনের ভুবন” কবিতার বইটিও জনপ্রিয়তা ছড়িয়ে পরবে সারা বাংলায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *