ধূমপান কতটা ক্ষতিকর? বোঝাতে আসছে “কণ্ঠ”

সুমিত, কলকাতাঃ ছোটো বেলা থেকেই বাবাকে একাধিক দিন মায়ের সাথে ঝামেলা ঝগড়া করতে দেখেছি। ছোটবেলায় তা আঁচ করতে না পারলেও বড় হয়ে আজ বুঝতে পারি। কি নিয়ে ঝামেলা? বাবার ধূমপান অর্থাৎ সিগারেট খাওয়ার জন্য বাড়িতে প্রায়শয় ঝামেলা লেগেই থাকত। কোনও ভাবে বলে আজ পর্যন্ত সেটা কমানো যায়নি। আর যাবেই বা কি করে বলুন তো? যেখানে সিগারেটের গায়ে সতর্কীকরণ বার্তা লেখা থাকতেও মানুষ নিজেকে বদলানোর চেষ্টা করেনা, সেখানে মুখে বলে কি সম্ভব? সিনেমা হলে গিয়ে বিজ্ঞাপনের মাধ্যমেও মানুষকে এর থেকে দূরে থাকার কথা বলেও লাভ হয়নি।

তবে কি জানেন তো? মানুষ পড়ার থেকে বেশি ভিডিও বা সিনেমার মাধ্যমে কোনও বার্তা পেলে তা বেশি মনে রাখে। আর এই মানব চেতনাকে জাগ্রত করতে অগ্রণীর ভূমিকা নিলেন পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায়। তাদের পরবর্তী ছবি “কণ্ঠ”।

উইন্ডোস প্রডাকশনের ব্যানারে তৈরি পাওলি দাম এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায় অভিনীত ছবি “কণ্ঠ”। পরিচালনায় শিবপ্রসাদ-নন্দিতা রায় জুটি। তাদের ছবির মূল বিষয় সমাজকে ধূমপান এর মতো বিষয় থেকে সজাগ করা।

কর্কট রোগের অন্যতম কারন হল ধূমপান। এবং একজন মানুষ যার রুটি রোজগারের প্রধান উপায় তার কথা বা তার কণ্ঠ যে কতটা প্রয়োজন সেটা বোঝাতেই কণ্ঠ। যেখানে রেডিও জকির ভূমিকায় দেখা যাবে শিবপ্রসাদ মুখোপাধ্যায়কে।

একজনের মানুষের জীবনে ধূমপানের মতো নেশা যে কতটা ক্ষতিকর তা এই ছবিতে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন ছবির পরিচালক শিবপ্রসাদ এবং নন্দিতা রায়। এবং মানুষের উইল পাওয়ার থাকলে তাঁকে কোন জায়গাতে নিয়ে যেতে পারে, সেটাই দেখা যাবে এই ছবিতে। আগামি ১০ মে মুক্তি পাচ্ছে তাদের এই ছবি। যেখানে শিবপ্রসাদ, পাওলি দাম ছাড়াও দেখা যাবে ওপার বাংলার অভিনেত্রী জয়া হাসানকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *